Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

সোমবার থেকে বৃষ্টি বাড়বে

June 27, 2021 | 12:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আবারও বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। পূর্বাভাস বলছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোথাও মাঝারি ও ভারী বর্ষণ হতে পারে। সোমবার (২৮ জুন) থেকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর বেশ সক্রিয়। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, রোববার (২৭ জুন) সন্ধ্যা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু স্থানে এবং রাজশাহী, খুলনা, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, একই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারীবর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে তবে অপরিবর্তিত থাকবে রাতের তাপমাত্রা।

শনিবার (২৬ জুন) দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে তেতুলিয়ায় ৭১ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৫ মিলিমিটার আর তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

উল্লেখ্য, শুধুমাত্র জুন মাসের এ পর্যন্ত রাজধানীতে ৩৬২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। যা গত বর্ষা মৌসুমের চেয়ে ৩ শতাংশ বেশি। এটাকে স্বাভাবিক বৃষ্টিপাত হিসেবে উল্লেখ করে আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা বলছেন, জুন মাসের কোনো দিন বৃষ্টিহীন থাকবে, তা বলা যাবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন