বিজ্ঞাপন

ব্যাংক হিসাব জব্দে দুদক কর্মকর্তার নির্দেশ অবৈধ

June 27, 2021 | 4:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কক্সবাজারের বেলায়েত হোসেন নামে এক ব্যক্তির ব্যাংক হিসাব জব্দ করতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্ত কর্মকর্তার দেওয়া নির্দেশ অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (২৭ জুন) এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী রাকিবুল হাসান। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী শাহীন আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

রায়ের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী রাকিবুল হাসান বলেন, ‘আইন হচ্ছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুমোদন সাপেক্ষে আদালতের নির্দেশে ব্যাংক হিসাব জব্দ করতে হয়। কিন্তু একটি মামলার সূত্র ধরে কক্সবাজারের বেলায়েত হোসেনের এফডিআর করা এক হিসাব জব্দের জন্য দুদকের কর্মকর্তা ব্যাংককে নির্দেশ দেন। এ ক্ষেত্রে আইনের যথাযথ প্রতিপালন হয়নি। এ কারণে ব্যক্তির ব্যাংক হিসাব জব্দ করতে দুদক তদন্ত কর্মকর্তার নির্দেশকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।’

বিজ্ঞাপন

গত ৬ জানুয়ারি দুদকের চট্টগ্রাম-২ সমন্বিত জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন কক্সবাজারের বাসিন্দা ব্যবসায়ী বেলায়েত হোসেনের ব্যাংক হিসাব জব্দে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের কক্সবাজার শাখার ম্যানেজারকে নির্দেশ দিয়েছিলেন।

ওই নির্দেশের বৈধতা চ্যালেঞ্জ করে বেলায়েত হাইকোর্টে রিট করেন। রিটের প্রাথমিক শুনানি শেষে গত ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করেন। রুলে বেলায়েতের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছিলেন। সেই রুলের শুনানি শেষে আজ রায় দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন