বিজ্ঞাপন

হাইকোর্টের আদেশ বাতিল, এনটিআরসিএর নিয়মেই শিক্ষক নিয়োগ

June 28, 2021 | 12:29 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক ১ম থেকে ১২তম নিবন্ধনধারীদের মধ্যে রিটকারীদের নিয়োগের জন্য সুপারিশের বিষয়ে হাইকোর্টের আদেশ বাতিল করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে এনটিআরসিএর নিয়ম অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে আর কোনো বাধা রইল না।

বিজ্ঞাপন

সোমবার (২৮ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে, গতকাল এ বিষয়ে শুনানি শেষে আজ (২৮ জুন) রায়ের জন্য দিন ঠিক করা হয়েছিল।

আদালতে আজ এনটিআরসিএর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল। তার সঙ্গে ছিলেন মো. কামরুজ্জামান ভূইয়া। রিটের পক্ষে শুনানি করেন খুরশিদ আলম খান, এম কে রহমান। তাদের সঙ্গে ছিলেন মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও মহিউদ্দিন হানিফ।

বিজ্ঞাপন

গত ২২ জুন রিটকারী আড়াই হাজার জনকে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশের আদেশ স্থগিত না করে শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার আদালত।

এর আগে, এনটিআরসিএর আইনজীবী মো. কামরুজ্জামান ভূইয়া জানিয়েছিলেন, এনটিআরসির পক্ষে ১৯টি আবেদনে দেড় হাজারের মতো নিবন্ধনধারী রিটকারীর বিরুদ্ধে আপিল করা হয়।

গত ৬ মে হাইকোর্টের একই ভার্চুয়াল বেঞ্চ এনটিআরসিএ কর্তৃক ১ম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রায় দেড় হাজার চাকরি প্রত্যাশীকে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করার জন্য সাত দিন সময় দিয়েছিল হাইকোর্ট। একইসঙ্গে ৫৪ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিয়ে জারি করা গণবিজ্ঞপ্তি স্থগিত করে আদেশ দিয়েছিলেন আদালত। পরে এই আদেশের বিরুদ্ধে এনটিআরসিএ আপিল বিভাগে আবেদন করে।

বিজ্ঞাপন

গত ৭ মার্চ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে ১ম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করতে নির্দেশ দেন হাইকোর্ট। ১৫ দিনের মধ্যে এনটিআরসিএর চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়। আদালতের ওই আদেশ বাস্তবায়ন না করায় পুনরায় এনটিআরসিএর চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়।

তারও আগে গত বছরের ১৫ ডিসেম্বর এনটিআরসিএ কর্তৃক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল হাইকোর্ট। আজকের আদেশের ফলে এর ফলে এনটিআরসিএ কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী শিক্ষক নিয়োগ দিতে আর কোনো বাধা রইল না।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন