বিজ্ঞাপন

শিঘ্রই মাদকের বিরুদ্ধে সমন্বিত অভিযান : বেনজির আহমেদ

March 29, 2018 | 8:00 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মাদক নির্মূলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সবগুলো ইউনিট শিঘ্রই একযোগে অভিযান শুরু করবে বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজির আহমেদ।

বৃহস্পতিবার দুপুরে র‌্যাব-৪-এর কার্যালয়ে ‘স্বাধীকার স্বাধীনতা ও স্বপ্নগাঁথা’ নামের একটি টেরাকোটার উদ্বোধন অনুষ্ঠানে তি‌নি এসব কথা বলেন।

সবুজ ঘাসের গালিচায় রয়েল বেঙ্গল টাইগারের পদচারণা আর গাছের ডালে বসে থাকা দোয়েল পাখি, সব মিলে এক অনন্য বাংলাদেশের রূপ ফুটে উঠেছে ‘স্বপ্নগাথাঁ’ টেরাকোটাটিতে। শিল্পকর্মটির নাম দেওয়া হয়েছে ‘স্বাধীকার স্বাধীনতা স্বপ্নগাথাঁ’। এ শিল্পকর্মটিকে সুরক্ষা দিতে চারপা‌শে অতন্দ্র প্রহরী হিসেবে কালো পোষাকে র‌্যাব ‘বাংলাদেশ আমার অহংকার’ মন্ত্র নিয়ে দাঁড়িয়ে আছে।

বিজ্ঞাপন

শিল্পকর্মটিতে ফুটিয়ে তোলা হয়েছে, ৪৭-এর দেশভাগের পর থে‌কে অনেক বন্ধুর ও কন্টকাকীর্ণ পথ পাড়ি দিয়ে আজকের বাংলাদেশ হয়ে ওঠার এক অনন্য শিল্পিত গৌরব গাঁথা। এই শিল্পকর্মটির দৈর্ঘে ১৮ ফুট ও প্রস্থে ৫ ফুট। পুরো টেরাকোটা চিত্রটি তৈরি হয়েছে বিশেষ ধরনের এটেল ও বেলে দো-আঁশ মাটির সংমিশ্রণ স্টোন ওয়্যার ফায়ারিংয়ের মাধ্যমে। সমস্ত টেরাকোটা চিত্রকে দ্বিমাত্রিক অবয়বে ও ত্রিমাত্রিক আবহে চিত্রিত করা হয়েছে।

বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের বিভিন্ন পর্যায়- ৬৬’র ছয় দফা, ৬৯ এর গণ আন্দোলন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের মাধ্যমে বাঙালীর মুক্তি সনদ, ২৫ মার্চের কালো রাত ও ৯ মাসের রক্তক্ষয়ী সংঘর্ষের মাধ্যমে চুড়ান্ত বিজয়ের অর্জন।

টেরাকোটা চিত্র ও ম্যুরালটি তৈরি করেছেন চিত্রশিল্পী শরীফুল ইসলাম সবুজ। চিত্রটির পৃষ্ঠপোষক ও নামকরণ করেছেন র‌্যাব-৪ এর অ‌ধিনায়ক (‌সিও) ডিআইজি খন্দকার লুৎফুল কবীর।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বেনজির আহমেদ ব‌লেন, প্রতিবছরই র‌্যাব কোটি কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস কর‌ছে এবং হাজার হাজার মাদক ব্যবসায়ীকে গ্রেফতারও ক‌র‌ছে। ইতোমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি তালিকা দেওয়া হয়েছে। সে তা‌লিকা অনুযা‌য়ি সাড়াশি অ‌ভিযান শুরু করা হ‌বে শিগগিরই।

‘স্বাধীকার স্বাধীনতা স্বপ্নগাথাঁ’ শিল্পকর্ম প্রসঙ্গে র‌্যাবের মহাপরিচালক বলেন, স্বাধীনতা যুদ্ধের পর আমরা যেমন পরিস্থিতির মোকাবেলা করেছি; তার সবকিছুই এই শিল্পচিত্রের মাধ্যমে ফুটে উঠেছে। অপর পাশে যে ম্যুরালটি রয়েছে, ‌সেখা‌নে র‌্যাবের সব কার্যক্রম ফুটে উঠেছে। দুটি শিল্পকর্মই অনেক ভালো হয়েছে। দৃষ্টিনন্দন ও তাৎপর্যপূর্ণ। এর মাধ্যমে তরুন প্রজন্ম স্বাধীনতার ইতিহাস জান‌তে পার‌বে।

সারাবাংলা/এসআর/এমএস/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন