বিজ্ঞাপন

কঠোর বিধিনিষেধ: প্রথম দিন রাজধানীতে গ্রেফতার ২৫৮, সাজা ৮৯ জনের

July 1, 2021 | 7:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত সাত দিনের কঠোর বিধিনিষেধের প্রথমদিন রাজধানীতে অপ্রয়োজনে ঘর থেকে বের হওয়ার অভিযোগে নিয়মিত মামলা দিয়ে ২৫৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। আর সাজা দেওয়া হয়েছে ৮৯ জনকে। এছাড়াও আইনশৃঙ্খলা বাহিনী ৪৯৭ জনকে আটক করেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ জুলাই) ডিএমপির গণমাধ্যম শাখার অতিরিক্ত উপ-কমিশনার ইফতেখারুল ইসলাম সারাবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার ও আটক করা হয়।

ইফতেখারুল ইসলাম আরও জানান, এই সময়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটজনকে ছয় মাস থেকে শুরু করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। আর পুলিশের আট বিভাগ থেকে ৮১ জনকে সাজা দেওয়া হয়েছে। এছাড়াও বিভিন্ন ব্যক্তি ও প্রাইভেটকার মালিকদের জরিমানা করা হয়েছে প্রায় পাঁচ লাখ টাকা।

এদিকে ডিএমপি থেকে জানানো হয়, ২৭৪টি প্রাইভেটকারের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এর মধ্যে ৬টি গাড়ি আটক রাখা হয়েছে এবং ৭৭টি গাড়িকে রেকারিং করা হয়েছে। গাড়ি থেকে জরিমানা আদায় করা হয়েছে ৪ লাখ ৬৩ হাজার ৫০ টাকা।

বিজ্ঞাপন

এছাড়া অপ্রয়োজনে বাইরে হওয়ায় ব্যক্তিদের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে ৪৫ হাজার ৫৫৭ টাকা। আর নিয়ম না মেনে ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখায় জরিমানা আদায় করা হয়েছে এক লাখ দুই হাজার ১৫০ টাকা।

এর আগে ভোর ছয়টা থেকে দেশব্যাপী শুরু হয়েছে সাত দিনের কঠোর বিধিনিষেধ। এদিন ঘর থেকে বের হওয়ার ক্ষেত্রে মন্ত্রিপরিষদ বিভাগ ঘোষিত প্রজ্ঞাপনে নানান নিষেধাজ্ঞা ও প্রশাসনের মৌখিক সতর্কতা রয়েছে।

কিন্তু সকাল থেকে রাজধানীর বিভিন্ন জায়গা ঘুরে দেখা যায়, সংখ্যায় কম হলেও ঘর থেকে বের হচ্ছেন নগরবাসী। শিল্প-কারখানার শ্রমিকদের পাশাপাশি দিনমজুরদেরও দা-কোদাল নিয়ে ফুটপাতে কাজের জন্য বসে থাকতে দেখা গেছে। খোলা রয়েছে হোটেল-রেস্টুরেন্ট। কোনো কোনো ক্ষেত্রে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধিও। তবে প্রশাসনের সর্বাত্মক তৎপরতা দেখা গেছে রাজধানীর পথে পথে। চেকপোস্ট বসিয়ে ঘর থেকে বের হওয়ার কারণ জানতে চাচ্ছেন তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন