বিজ্ঞাপন

বেনাপোলে ৪১৪৮ কোটি টাকার রাজস্ব আদায়, ঘাটতি ১৯৫১ কোটি টাকা

July 2, 2021 | 3:15 pm

লোকাল করেসপন্ডেন্ট

বেনাপোল: বেনাপোল কাস্টমস হাউজে ২০২০-২০২১ অর্থবছরে ৬ হাজার ১০০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৪ হাজার ১৪৮.২৭ কোটি টাকা। এবছর রাজস্ব ঘাটতি হয়েছে ১ হাজার ৯৫১.৭৩ কোটি টাকা।

বিজ্ঞাপন

শুক্রবার (২ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান।

এদিকে গত ২০১৯-২০২০ বছরে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৫৫৬৩.৫৯ কোটি টাকা। তার বিপরীতে রাজস্ব আদায় হয়েছিলো ২৬৩৫.৭৭ কোটি টাকা। সে বছর রাজস্ব ঘাটতি ছিল ২ হাজার ৯২৭.৮২ কোটি টাকা। তবে গত বছরের তুলনায় এবছর রাজস্ব বেশি আদায় হয়েছে ১ হাজার ৫১২.৫০ কোটি টাকা।

বেনাপোল সিএন্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন জানান, দেশের স্থলপথে পণ্য আমদানি-রফতানি বাণিজ্যের বেশিরভাগ আমদানি হয় বেনাপোল বন্দর দিয়ে। তবে বর্তমানে করোনার কারণে উচ্চ শুল্ক হারের পণ্য আমদানি কমে গেছে। পাশাপাশি চাহিদা অনুপাতে বেনাপোল বন্দরের অবকাঠামো উন্নয়ন হলে দ্বিগুণ পরিমান রাজস্ব আদায় সম্ভব হবে।

বিজ্ঞাপন

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান জানান, এবছর বেনাপোল কাস্টমস হাউজের ৪ হাজার ১৪৮.২৭ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। দেশে করোনা সংক্রমণরোধে কয়েক মাস বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে বাণিজ্য বন্ধ রাখা হয়েছিলো। ফলে রাজস্ব আয় কমেছে।

তিনি আরও বলেন, ‘করোনার মধ্যে বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাড়লেও উচ্চ শুল্কহারের পণ্য কম এসেছে। এছাড়া ব্যবসায়ীদের সুবিধার্থে অবকাঠামো উন্নয়নের জন্য এরইমধ্যে বন্দর কর্তৃপকে চিঠি দেওয়া হয়েছে।’ সক্ষমতা বাড়লে বেনাপোল বন্দর দিয়ে পণ্য আমদানি বেড়ে যাবে এবং রাজস্ব আদায় দ্বিগুণ করা সম্ভব বলেও তিনি জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন