বিজ্ঞাপন

একদিনে দ্বিতীয় সর্বোচ্চ ১৩২ মৃত্যু, ৮৪৮৩ শনাক্তের রেকর্ড

July 2, 2021 | 6:21 pm

সারাবাংলা ডেস্ক

দেশে করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মৃত্যু ও সংক্রমণ শনাক্তের মিছিল দীর্ঘ হচ্ছে। সবশেষ ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ১৩২ জন। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৮ হাজার ৪৮৩ জনের মধ্যে। একদিনে করোনায় মৃত্যু ও সংক্রমণের এটি দ্বিতীয় সর্বোচ্চ পরিমাণ।

বিজ্ঞাপন

এর আগে, গতকাল বৃহস্পতিবার (১ জুলাই) দেশে একদিনে সর্বোচ্চ ১৪৩ জন মারা গিয়েছিলেন করোনা সংক্রমণ নিয়ে। অন্যদিকে গত পরশু বুধবার (৩০ জুন) একদিনে সর্বোচ্চ ৮ হাজার ৮৮২ জনের করোনা শনাক্ত হয়েছিল।

শুক্রবার (২ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা পরিস্থিতি তুলে ধরা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী দেশে করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু ১৪ হাজার ৭শ ও সংক্রমণের পরিমাণ ৯ লাখ ৩০ হাজার ছাড়িয়ে গেছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় আগের দিনের মতোই দেশে ৫৬৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে ৩০ হাজার ৩৮৫টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ১২টি নমুনা। এই সংখ্যা আগের দিনের তুলনায় প্রায় দুই হাজার কম। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে দেশে ৬৬ লাখ ৭০ হাজার ৯৯৪টি নমুনা পরীক্ষা হলো।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৮ হাজার ৪৮৩টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ শনাক্ত হলো ৯ লাখ ৩০ হাজার ৪২ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৮ দশমিক ২৭ শতাংশ, যা এখন পর্যন্ত দেশে নমুনা পরীক্ষা শুরু হওয়ার পর থেকে কার্যত তৃতীয় সর্বোচ্চ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৮৮ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে যে ১৩২ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, এ নিয়ে দেশে এই সংক্রমণে প্রাণহানি দাঁড়ালো ১৪ হাজার ৭৭৮ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৮১ জন, নারী ৫১ জন। তাদের ১৩ জন বাসায় এবং বাকি ১১৯ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের বয়সভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১৩২ জনের অর্ধেকেরও একজন বেশি— ৬৭ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ৩০ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২০ জন ও ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৪ জন মারা গেছেন। এর বাইরে ১১ থেকে ২০ বছর বয়সী একজন গত ২৪ ঘণ্টায় মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত কয়েকদিনের মতো গত ২৪ ঘণ্টাতেও সর্বোচ্চ মৃত্যু হয়েছে খুলনা বিভাগে। এ বিভাগে মারা গেছেন ৩৫ জন। দ্বিতীয় সর্বোচ্চ ৩০ জন মারা গেছেন ঢাকা বিভাগে। তৃতীয় সর্বোচ্চ ২৪ জন করে মারা গেছেন  রাজশাহী ও চট্টগ্রাম বিভাগে। এছাড়া রংপুর বিভাগে ৯ জন, ময়মনসিংহ বিভাগে ছয় জন এবং বরিশাল ও সিলেট বিভাগে দুই জন করে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৪ হাজার ৫০৯ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত মোট ৮ লাখ ২৫ হাজার ৪২২ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৭৫ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন