বিজ্ঞাপন

বাগরাম ঘাঁটি ছাড়ল মার্কিন-ন্যাটো সেনারা

July 2, 2021 | 8:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের অভ্যন্তরে সবচেয়ে বড় সামরিক ঘাঁটি বাগরাম থেকে যুক্তরাষ্ট্র এবং উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট - ন্যাটো বাহিনীর সব সদস্যকে ফিরিয়ে নেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে এ খবর নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (২ জুলাই) তালেবানদের সঙ্গে শান্তিচুক্তির অংশ হিসেবে বাগরাম বিমান ঘাঁটি খালি করে দেওয়া হয়েছে। শনিবার আনুষ্ঠানিকভাবে এই সামরিক ঘাঁটি আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হতে পারে বলে জানা গেছে।

এদিকে, রাজধানী কাবুল থেকে ৬০ কিলোমিটার উত্তরের বাগরাম ঘাঁটি থেকেই যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্রবাহিনী ২০ বছর ধরে তালেবান এবং তার মিত্র জঙ্গি গোষ্ঠীগুলোর ওপর বিমান হামলা চালিয়ে আসছিল।

বিজ্ঞাপন

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বাগরাম সামরিক ঘাঁটিতে এক পর্যায়ে যুক্তরাষ্ট্র লাখের বেশি মার্কিন সেনা সমাবেশ ঘটিয়েছিল।

অন্যদিকে, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করছে -- বাগরাম ছাড়লেও আফগানিস্তানে কর্মরত দেশটির সেনাবাহিনীর শীর্ষ কমান্ডার জেনারেল অস্টিন মিলার এখনো সেখানে থাকা মার্কিন সেনাদের নিরাপত্তার স্বার্থে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

বিজ্ঞাপন

এর আগে, ৪ জুলাইয়ের মধ্যেই আফগানিস্তানে থাকা সিংহভাগ মার্কিন সৈন্য দেশে ফিরে যাবে। কেবলমাত্র দূতাবাস পাহারা দেওয়ার কাজে কিছু সৈন্য সেখানে থাকবে।

চলতি বছরের জুনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির মধ্যে বৈঠক শেষে বাইডেন বলেছিলেন, আফগানিস্তানের ভবিষ্যৎ নির্ধারণ করবে দেশটির জনগণ।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে তালেবানের সঙ্গে চুক্তি হয় ডোনাল্ড ট্রাম্পের আমলে। চুক্তি অনুসারে, চলতি বছরের ১ মে'র মধ্যে সব মার্কিন সেনাকে দেশে ফিরিয়ে নেওয়ার কথা থাকলেও; বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর ওই সময়সীমা ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

অন্যদিকে, বিদেশি সেনা প্রত্যাহারের বিনিময়ে আফগানিস্তানে কোনো আন্তর্জাতিক জঙ্গি সংগঠনকে মাথাচাড়া দিতে দেবে না বলে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে তালেবান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন