বিজ্ঞাপন

কিসের দরজায় কড়া নাড়লেন সাদ?

July 2, 2021 | 10:06 pm

আহমেদ জামান শিমুল

কালো ফ্রেমের ব্যাকগ্রাউন্ডে জোরে জোরে দরজায় কড়া নাড়ার শব্দ। একটু পরে ফ্রেমে উদ্বিগ্ন বাঁধন। এরপর তার একের পর এক লড়াই ফ্রেম জুড়ে। কখনো তার কন্যার জন্য, নিজের জন্য এবং শিক্ষক হিসেবে শিক্ষার্থীর জন্য লড়াই। কিন্তু দেড় মিনিট দৈর্ঘ্যের ‘রেহানা মরিয়ম নূর’-এর ট্রেলারে বাঁধনকে একাই এ লড়াই করতে দেখা যায়।

বিজ্ঞাপন

ট্রেলারের শেষে তাকে আবার দরজায় কড়া নাড়তে দেখা যায়। এখানে ইমু নামে একজনকে ডাকেন তিনি। কিন্তু ট্রেলারের ভাষা বলছে, পুরো ছবিতে পরিচালক আব্দুল্লাহ মোহাম্মদ সাদ হয়তো অন্য কোনো দরজায় কড়া নাড়বেন। সে দরজা হয়তো মানুষের বিবেকের, মনুষ্যত্বের, পুরুষতন্ত্রের। সে যা-ই হোক না কেনো পরিচালক বেশ শক্তভাবেই নাড়াটা দিবেন—এমনই ইঙ্গিত দিয়েছেন ট্রেলারে।

শুক্রবার (২ জুলাই) সন্ধ্যায় ফেসবুকে ট্রেলারটি প্রকাশ করেছেন সাদ। প্রকাশের পর থেকে সিনেমাপ্রেমীদের প্রশংসার জোয়ারে ভাসছেন তিনি।

ট্রেলারে নীলাভ কালার টোন ব্যবহার করা হয়েছে। দর্শক বলছে, ‘লাইভ ফ্রম ঢাকা’র পর আরেকটি অনন্য সাধারণ ছবি উপহার দিতে যাচ্ছেন পরিচালক সাদ।

বিজ্ঞাপন

কান চলচ্চিত্র উৎসবের এবারের আসরের ‘আঁ সার্তে রিগা’ বিভাগের উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হবে ‘রেহানা মরিয়ম নূর’। বাংলাদেশের প্রথম ছবি হিসেবে অফিসিয়ালি কানে প্রদর্শিত হবে সাদের ছবিটি।

আগামী ৭ জুলাই কানের স্থানীয় সময় সকাল ১১টা ১৫ মিনিটে প্রদর্শিত হবে ‘রেহানা মরিয়ম নূর’। কানের পালে দে ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে এটি প্রদর্শিত হবে।

‘রেহানা মরিয়ম নূর’-এ বাঁধন অভিনয় করেছেন কেন্দ্রীয় চরিত্রে। যিনি মেডিক্যাল কলেজের একজন অধ্যাপক। প্রথমত তিনি তার পরিবার ও কর্মজীবন সামাল দিতে গিয়ে ডুবে যান জটিল জীবনে। এরই মধ্যে ঘটনাক্রমে একটি অন্যায়ের প্রতিবাদে সরব হয়ে ওঠেন। অপ্রতিরোধ্য হয়ে তিনি প্রতিবাদ করেন।

বিজ্ঞাপন

এতে বাঁধন ছাড়াও অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি ও অভ্রদিত চৌধুরী।

সিনেমাটি নির্মিত হয়েছে সিঙ্গাপুরের পোটোকল ও বাংলাদেশের মেট্রো ভিডিওর ব্যানারে। প্রযোজনা করেছে বাংলাদেশের সেন্সমেকারস ও ফ্রান্সের জিরেল প্রোডাকশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন