বিজ্ঞাপন

শেষ হলো বাজেট অধিবেশন

July 3, 2021 | 3:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট অধিবেশন শনিবার (৩ জুলাই) শেষ হয়েছে। অধিবেশন সমাপ্ত সংক্রান্ত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নির্দেশ পড়ে শোনান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যেও কঠোর স্বাস্থ্যবিধি মেনে ১২ কার্যদিবস চলে জাতীয় সংসদের এই অধিবেশন। তবে গুরুত্বপূর্ণ এই অধিবেশনটি স্বাস্থ্যবিধিকে গুরুত্ব দিয়ে সংক্ষিপ্ত করা হয়।

এবারের অধিবেশনে যেদিন যেসব এমপি-মন্ত্রী বা সংসদের কর্মকর্তা-কর্মচারীর প্রয়োজন ছিল, শুধুমাত্র তারাই শুধু সেদিন সংসদ ভবনে যেতে পেরেছেন। এই অধিবেশনে সাতটি বিল পাস হয় এবং বেশ কয়েকটি বিল উত্থাপিত হয়েছে।

এর আগে ২ জুন জাতীয় সংসদের ১৩তম ও বাজেট অধিবেশন শুরু হয়। পরদিন প্রস্তাবিত বাজেট উত্থাপন করা হয়। ৩০ জুন ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হয়। বাজেটে মোট ব্যয়ের আকার ধরা হয়েছে ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এটি মোট জিডিপির ১৭ দশমিক পাঁচ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে তিন লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা। প্রস্তাবিত বাজেট উত্থাপনের পর সরকারি, বিরোধী ও স্বতন্ত্র ৮৫ জন এমপি বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নেন। ১৫ ঘণ্টা ৩২ মিনিট তারা আলোচনা করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন