বিজ্ঞাপন

ভারতে বিনামূল্যে চিকিৎসা পাবেন একশ মুক্তিযোদ্ধা

March 30, 2018 | 8:38 am

।। হাসান আজাদ, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা:  একশ জন মুক্তিযোদ্ধাকে বিনামূল্যে চিকিৎসা দিবে ভারত। দেশটির সশস্ত্র বাহিনীর নির্ধারিত হাসপাতালে দেয়া হবে  চিকিৎসা তাদের। অসচ্ছল একশ মুক্তিযোদ্ধাদের জন্য  বিশেষ এ সুবিধা দিচ্ছে ভারত সরকার। আর তাদের ভারত যাতায়াতের ব্যয় বহন করবে বাংলাদেশ সরকার।

‘মেডিকেল ট্রিটমেন্ট অব হানড্রেড মুক্তিযোদ্ধাস ইন ইন্ডিয়া’- পরিকল্পনার আওতায় ভারত সরকার প্রতিজন মুক্তিযোদ্ধার পেছনে বাংলাদেশি মুদ্রায় দুই লাখ টাকা ব্যয় করবে। এছাড়া ভারতে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্থানান্তরের খরচও বহন করবে দেশেটির সরকার।

বিনামূল্যে চিকিৎসা নিতে আগামী মাসে ভারত যাচ্ছেন এ প্রকল্পের আওতায় থাকা একশজন মুক্তিযোদ্ধা। ইতোমধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সারা দেশ থেকে ১২৮ জন অসচ্ছল মুক্তিযোদ্ধার তালিকা করেছে। আগামী সপ্তাহে এই ১২৮ জনের মধ্য থেকে একশ জনের তালিকা চূড়ান্ত করা হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এ তথ্য জানান।

বিজ্ঞাপন

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এ প্রসঙ্গে সারাবাংলাকে বলেন, ভারত সরকার আমাদের অসচ্ছল মুক্তিযোদ্ধাদের এই চিকিৎসা সেবা দেবেন। এ জন্য আমরা ইতিমধ্যে সারা দেশ থেকে মুক্তিযোদ্ধা বাছাইয়ের কাজ প্রায় শেষ করে এনেছি। এপ্রিল মাসেই তারা চিকিৎসা নিতে ভারতে যাবেন। মুক্তিযোদ্ধাদের ভারতে যাওয়ার খরচ বহন করবে বাংলাদেশ সরকার।

চলতি বছরের ১৪ জানুয়ারি ভারতে চিকিৎসার জন্য আগ্রহী অসচ্ছল মুক্তিযোদ্ধাদের কাছ থেকে দরখাস্ত আহবান করা হয়। এতে বরগুনা, চাঁদপুর ও নোয়াখালী জেলা ছাড়া বাকি সব জেলা থেকে আবেদনপত্র জমা পড়েছে। প্রতিটি জেলা থেকে দু’জন করে অসচ্ছল মুক্তিযোদ্ধা বাছাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিটি জেলায় সিভিল সার্জনের নেতৃত্বে চার সদস্যের সমন্বয়ে গঠিত এক কমিটি ফেব্রুয়ারি মাসে মন্ত্রণালয়ে মুক্তিযোদ্ধাদের তালিকা জমা দেন।

জেলা পর্যায় থেকে পাঠানো তালিকা থেকে বাছাই করে একশ মুক্তিযোদ্ধার তালিকা চূড়ান্ত করবেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন)-কে প্রধান করে গঠিত সাত সদস্যের একটি কমিটি।

বিজ্ঞাপন

এছাড়াও, আবেদনকারী অসচ্ছল মুক্তিযোদ্ধা রোগীদের পরীক্ষা নিরীক্ষা করে চূড়ান্ত তালিকা করতে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন)-এর নেতৃত্বে চার সদস্যের একটি কমিটি কাজ করছে।

তালিকা চূড়ান্ত করার ক্ষেত্রে টিবি, মানসিক বিকারগ্রস্ততা এবং অন্যান্য দীর্ঘমেয়াদি চিকিৎসার প্রয়োজন হয় এমন রোগকে এই পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা হয়নি। এই চিকিৎসা সুবিধা শুধু মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দ।

 

সারাবাংলা/এমআই/জেডএফ/এমএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন