বিজ্ঞাপন

ব্রাজিলের টানা দ্বিতীয় ফাইনাল নাকি পেরুর প্রতিশোধ

July 5, 2021 | 2:50 pm

স্পোর্টস ডেস্ক

২০১৯ ব্রাজিল কোপা আমেরিকার ফাইনালে পেরুকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে ২০০৭ সালের পর প্রথম কোপা আমেরিকা জিতেছিল ব্রাজিল। আর তাতেই ১৯৭৫ সালের পর প্রথম কোপা আমেরিকা জয়ের দ্বারপ্রান্ত থেকে খালি হাতে ফিরতে হয় পেরুকে। ২০২১ কোপা আমেরিকায় এবার আগেভাগেই দেখা গত আসরের দুই ফাইনালিস্টের। তবে এবার কি পেরুর প্রতিশোধের পালা নাকি ব্রাজিলের টানা দ্বিতীয় শিরোপা জয়ের পথে আরেক ধাপ এগিয়ে যাওয়া?

বিজ্ঞাপন

বাংলাদেশ সময় মঙ্গলবার (৬ জুলাই) ভোর ৫টায় রিও ডি জেনেরিওর এস্তাদিও নিল্টন সান্তোস স্টেডিয়ামে কোপা আমেরিকা ২০২১ এর প্রথমস সেমিফাইনালে মাঠে গড়াবে। আর প্রথম সেমিতে মুখোমুখি গত আসরের দুই ফাইনালিস্ট।

পরিসংখ্যানে পাল্লা ভারি কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নদের দিকেই। তবে হুংকার দিয়ে রেখেছে পেরুও। যদিও গ্রুপ পর্বেই ৪-০ গোলের ব্যবধানে ব্রাজিলের কাছে বিধ্বস্ত হয়েছিল পেরু।

সব প্রতিযোগিতা মিলে টানা ১২ ম্যাচ হারের মুখ দেখেনি ব্রাজিল আর গোলের দেখে পেয়েছে প্রত্যেকটি ম্যাচেই, বিপরীতে প্রতিপক্ষকে ৮বার গোল বঞ্চিত করেছে। অন্যদিকে নিজেদের শেষ চার ম্যাচে অপরাজিত আছে পেরুও। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ব্রাজিলের কাছে হারের পর কলম্বিয়া, ইকুয়েডর, ভেনেজুয়েলা এবং প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ খেললেও হারেনি একটিতেও।

বিজ্ঞাপন

ব্রাজিলকে দীর্ঘ ১২ বছর কোপা আমেরিকার শিরোপা এনে দেওয়ার রূপকার তিতেকে ডাকছে আরও একটি রেকর্ড। সেমিফাইনালে পেরুকে হারাতে পারলেই কোপায় সর্বাধিক ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডে ভাগ বসাবেন তিনি।

দুই দলের মোট ৪৬বারের মুখোমুখি লড়াইয়ে সেলেসাওদের জয় ৩৩টি ম্যাচে। আর কোপা আমেরিকায় ১২ বারের দেখায় ৮বারই জিতেছে ব্রাজিল, বিপরীতে ড্র এবং হারের সংখ্যা সমান দুটি।

গ্রুপ পর্ব বেশ সহজেই উৎরে গেলেও কোয়ার্টারে বেশ বেগ পেতে হয়েছে সেলেসাওদের। চিলির বিপক্ষে কঠিন পরীক্ষা দিয়েই উৎরাতে হয়েছে তিতের শিষ্যদের। দ্বিতীয়ার্ধে গোল করার পর দশ জনের দলে পরিণত হয়ে যায় ব্রাজিল! তাতে দারুণ ছন্দের সূচনাটা ম্লান হতে বসেছিল শেষভাগে। রক্ষণের জোরে অবশ্য ঘটেনি কোনো অঘটন। তবে দুঃশ্চিন্তায় কিছুটা কপাল ভাঁজ তো হয়েছেই তিতের।

বিজ্ঞাপন

অপর দিকে গ্রুপ পর্বে ব্রাজিলের কাছে হেরে গেলেও পেরু রোমাঞ্চ ছড়িয়ে ম্যাচ জেতে শেষ আটে। প্যারাগুয়ের বিপক্ষে ৩-৩ সমতায় শেষ হওয়া ম্যাচটা জিতে নেয় টাইব্রেকারে। তাই শেষ চারের মঞ্চেও লুকিয়ে থাকতে পারে রোমাঞ্চকর কিছু। সেটি মানছেন ব্রাজিল মিডফিল্ডার ফ্রেডও। তিনি বলেন, ‘ঘরের মাঠে পরিস্কার এগিয়ে আমরাই। কিন্তু দেখার বিষয় হলো, সেটি আমরা কীভাবে মোকাবিলা করি। সর্বশেষ ম্যাচে চিলির বিপক্ষে ১-০ গোলে জিতলেও সেটা কঠিন ছিল। সেমিফাইনাল আরও কঠিন হবে। পেরুও চাইবে জীবন দিয়ে হলেও এই ম্যাচ জিততে।’

২০১৯ কোপার ফাইনালে ব্রাজিলের জয়টা ছিল ৩-১ ব্যবধানে। এবার গ্রুপ পর্বেও ভাগ্য বদল না হওয়ায় সেমিফাইনালে আগের ভুল শুধরে নিতে প্রতিজ্ঞ পেরু কোচ রিকার্দো গার্সিয়া বলেন, ‘ব্রাজিলের বিপক্ষে প্রথম ম্যাচের ভুলগুলো শুধরে নেওয়ার এটাই সুযোগ। অবশ্যই ওরা শক্তিশালী দল কিন্তু আমাদের দলও উন্নতি করছে।’

গুরুত্বপূর্ণ এই ম্যাচে পাওয়া যাচ্ছে না ব্রাজিলের অন্যতম তারকা গাব্রিয়েল জেসুসকে। কোয়ার্টার ফাইনালে লাল কার্ড পাওয়ায় খেলতে পারবেন না। একই কারণে পেরুর আন্দ্রে কারিলোও নেই।

দুই দলের সম্ভাব্য একাদশ-

বিজ্ঞাপন

ব্রাজিল: অ্যালিসন বেকার, দানিলো, মার্কুইনস, থিয়াগো সিলভা, রেনান লোদি। লুকাস পাকুয়েতা, কার্লোস ক্যাসেমিরো, ফ্রেড, রিচার্লিসন, ফিরমিনো এবং নেইমার জুনিয়র।

পেরু: গ্যালাসে, ট্র্যাকু, সান্তামারিয়া, রামোস, কোরজো, তাপিয়া, ইয়োতান, কুয়েভা, পেনিয়া, ওরমেনো এবং লাপাদুলা।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন