বিজ্ঞাপন

আজ সঙ্গীতজ্ঞ ওস্তাদ শাহাদাত হোসেন খানের জন্মজয়ন্তী

July 6, 2021 | 12:32 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

অতিমারির একটি দুঃসময়ের মধ্য দিয়ে আমরা চলেছি। গত এক বছরের অধিককালে আমরা হারিয়েছি অনেক আপনজন, শিল্পী, সুহৃদ্‌কে। করোনাকালিন সঙ্কটকালে দেশের সাংস্কৃতিক অঙ্গন হারিয়েছে তেমন ক’জন গুণী সংস্কৃতিসেবীকে। তাদেরই একজন বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ সরো বাদক ও সঙ্গীতজ্ঞ ওস্তাদ শাহাদাত হোসেন খান। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০২০ সালের ২৮ নভেম্বর মারা যান এই প্রখ্যাত সরোদবাদক। তার বয়স হয়েছিল ৬২ বছর।

বিজ্ঞাপন

আজ (৬ জুলাই) বাংলাদেশের এই অন্যতম শ্রেষ্ঠ সরোদবাদক ও সঙ্গীতজ্ঞের ৬৩ তম জন্মবার্ষিকী। ১৯৫৮ সালের এইদিনে কুমিল্লা জেলার এক সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন শাহাদাত হোসেন খান। তার পিতা ওস্তাদ আবেদ হোসেন খান একজন প্রখ্যাত উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী ও সেতার বাদক। তার দাদা ওস্তাদ আয়েত আলী খাঁ উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ এবং ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছোট ভাই। তার দুই চাচা প্রখ্যাত সঙ্গীতজ্ঞ বাহাদুর হোসেন খান এবং সঙ্গীত গবেষক ও লেখক মোবারক হোসেন খান। সঙ্গীতে অবদানের জন্য ১৯৯৪ সালে একুশে পদক লাভ করেন ওস্তাদ শাহাদাত হোসেন। এছাড়া তিনি কলকাতার রাজ্য সংগীত একাডেমি কর্তৃক সংবর্ধিত হন।

 

বিজ্ঞাপন

এ বছর যখন তার জন্মজয়ন্তী উদযাপন করার আয়োজন চলছে, ঠিক তার ছয়মাস আগে তিনি তার অসংখ্য সঙ্গীতানুরাগীকে শোক ও বেদনার সাগরে ভাসিয়ে অকালে চিরতরে বিদায় নিয়েছেন। তবে তাকে স্মরণ করতে মরণোত্তর জন্মজয়ন্তী উদযাপন করছে নবগঠিত ওস্তাদ শাহাদাত হোসেন খান সঙ্গীত ফাউন্ডেশন। এই ফাউন্ডেশনের আয়োজনে আজ রাত ৮ টায় অনুষ্ঠিত হবে অনলাইন সঙ্গীতাসর। সেতার ও সরোদের সুরের সঙ্গে তবলার বোলে সজ্জিত সঙ্গীতায়োজনের মাধ্যমে জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে শাহাদাত হোসেনকে। সঙ্গে থাকবে তাকে নিবেদিত কথামালা।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন বিশ্বখ্যাত সরোদ বাদক ও সঙ্গীতজ্ঞ ওস্তাদ আশীষ খান। আরও রয়েছেন উস্তাদ ইউসুফ খান (তবলা), আফসানা খান (সিতার), রুখসানা খান (সরোদ), সিরাজ আলী খান (সরোদ), জাকির হোসেন(তবলা), তানিম হায়াত খান রাজিত (সরোদ) প্রমুখ। তার শিষ্য ও পরবর্তী প্রজন্মের শিল্পীদের মধ্যে রয়েছেন পারভেজ খান (সরোদ), মুরসালিন হিমু(সিতার), খাজা মোঃ মাসুম বিল্লাহ (বাঁশী), পৃথুল অর্ণব (সরোদ) প্রমুখ। কথামালায় অংশ নেবেন ওস্তাদ আশীষ খান, কবি আলফ্রেড খোকন, সিতার বাদক অধ্যাপক রিনাত ফৌজিয়া ও মনিরুল ইসলাম।

এই আয়োজন প্রসঙ্গে ওস্তাদ শাহাদাত হোসেন খান সঙ্গীত ফাউন্ডেশনের আহবায়ক পূরবী খান বলেন, ‘এই মহতী অনুষ্ঠান আয়োজনের মাধ্যমেই আত্মপ্রকাশ করতে যাচ্ছে তাঁর সঙ্গীত সাধনার পরম্পরা রক্ষার্থে নবগঠিত ওস্তাদ শাহাদাত হোসেন খান সঙ্গীত ফাউন্ডেশন। যথাসময়ে উক্ত অনুষ্ঠানে যুক্ত হয়ে আমাদের এই উদ্যোগকে সার্থক করার জন্য আগ্রহী সবাইকে অনুরোধ জানাচ্ছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন