বিজ্ঞাপন

সিপিসি’র শতবর্ষ: চীনা ভ্যাকসিনের দেশেই উৎপাদন চায় জাপা

July 6, 2021 | 11:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) সাধারণ সম্পাদক এবং দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে বাংলাদেশে করোনা ভ্যাকসিন উৎপাদনের আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টি (জাপা) মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

বিজ্ঞাপন

জাপা মহাসচিব বলেন, মহামারি মোকাবিলায় চীন বাংলাদেশে ভ্যাকসিন উৎপাদন করবে বলে তার দল প্রত্যাশা করে। যার মাধ্যমে, বাংলাদেশের ৮০ ভাগ মানুষকে অনতিবিলম্বে ভ্যাকসিনের আওতায় আনা সম্ভব হবে।

এছাড়াও, অক্সিজেন তৈরিতে বাংলাদেশকে সাহায্য করার জন্য চীনের প্রতি আন্তরিক আহ্বান জানান জাপা মহসচিব বাবলু।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ জুলাই) সিপিসি'র শতবর্ষ উপলক্ষে বিশ্ব রাজনৈতিক দলগুলোর সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নিয়ে তিনি এসব দাবি জানান। সে সময় জাপা'র প্রেসিডিয়াম সদস্য ও অতিরিক্ত মহাসচিব ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এবং ভাইস চেয়ারম্যান মোস্তফা আল মাহমুদও অংশ নেন।

এদিকে উদ্বোধনী বক্তব্যে শি জিনপিং ধনী-গরিব বৈষম্য কমানো, উন্নত ও অনুন্নত দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সমতা আনা, করোনা ভ্যাকসিন যাতে উন্নয়নশীল বিশ্ব পায় সে ব্যাপারে গুরুত্বারোপ করেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, দারিদ্র্য দূরীকরণ ছাড়া সব মানুষের সমমর্যাদা প্রতিষ্ঠা করা সম্ভব নয়। ১৬০ দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দকে দারিদ্র্য দূরীকরণ, ভ্যাকসিন, ধনী-গরিব বৈষম্য কমানো এবং করোনা মোকাবিলায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান শি জিনপিং।

জাপা'র পক্ষ থেকে বলা হয়, প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলে চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও গভীরতর হয়। সে সময়, চীন প্রথমবারেরমতো মৈত্রী সেতু নির্মাণ করে এবং প্রথমবারেরমতো রাজউজানে ৪২০ মেগাওয়াট তাপবিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করে। ওই সব বিনিয়োগ ছিল চীন-বাংলাদেশ মৈত্রী ও ভ্রাতৃত্ব বন্ধনের প্রকৃষ্ঠ উদাহারণ।

বিজ্ঞাপন

পাশাপাশি, কারো প্রতি শত্রুতা নয়, সকলের সঙ্গে বন্ধুত্বের নীতির মাধ্যমে চীন-বাংলাদেশ সম্পর্ক প্রতিনিয়ত দৃঢ় থেকে দৃঢ়তর হবে উল্লেখ করে সিপিস'র শতবর্ষ উপলক্ষে প্রেসিডেন্ট শি জিনপিং, কমিউনিস্ট পার্টির নেতৃবৃন্দ এবং চীনের জনগণকে উষ্ণ অভিনন্দন জানান জাপা নেতৃবৃন্দ।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন