বিজ্ঞাপন

উদ্ভাবন ও পরিবেশ সুরক্ষায় আন্তর্জাতিক স্বীকৃতি পেল রবি

July 7, 2021 | 6:22 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ডিজিটাল উদ্ভাবন ও পরিবেশ সুরক্ষায় অবদান রাখায় আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে রবি আজিয়াটা লিমিটেড। সম্প্রতি ভারতে অনুষ্ঠিত ১৯তম বিজনেস লিডার অব দ্য ইয়ারের আন্তর্জাতিক পর্যায়ে ‘ইনোভেশন লিডারশিপ অ্যাওয়ার্ড’ এবং ‘গ্রিন টেলিকম অ্যাওয়ার্ড’ অর্জন করেছে টেলিকম অপারেটরটি।

বিজ্ঞাপন

বুধবার (৭ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে রবি এ তথ্য জানিয়ছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা মহামারি মোকাবিলায় ডাটা অ্যানালিটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহারের ক্ষেত্রে অসামান্য উদ্যোগের স্বীকৃতি হিসেবে ইনোভেশন লিডারশিপ অ্যাওয়ার্ডটি অর্জন করেছে রবি। অন্যদিকে পরিবেশ সুরক্ষায় দক্ষতার সঙ্গে জ্বালানি ব্যবহার করে কার্বন নিঃসরণের পরিমাণ কমানোর ক্ষেত্রে অসাধারণ প্রচেষ্টার জন্য গ্রিন টেলিকম অ্যাওয়ার্ডে ভূষিত করা হয় রবিকে।

রবি বলছে, মহামারির শুরুতেই টেলিকম শিল্পে প্রথম করোনাভাইরাসের বিস্তার শনাক্তে সরকারকে সাহায্য করার জন্য একটি এআই-চালিত ক্রাউডসোর্সিংভিত্তিক ডাটা অ্যানালিটিক্স সল্যুশন তৈরি করে রবি। কোভিড ম্যাপ তৈরির জন্য করোনাভাইরাসের বিস্তার নিয়ে সরকারের প্রকাশিত প্রতিবেদন এবং জনসাধারণ থেকে প্রাপ্ত অন্যান্য ডাটা একীভূত করেছে অপারেটরটি। এ তথ্য রবির গ্রাহকদের জন্য মাই রবি অ্যাপে যুক্ত করা হয়েছিল।

এই ডিজিটাল সল্যুশনের মাধ্যমে একমাত্র অপারেটর হিসেবে উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চলে প্রবেশের সঙ্গে সঙ্গে সারাদেশের গ্রাহকদের রিয়েলটাইম কোভিড সতর্কতা বার্তা দিয়েছে রবি। এছাড়া পৃথক কেস-টু-কেস ভিত্তিতে ডাটা অ্যানালিটিক্স, মেশিন লার্নিং ও এআই প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকদের জন্য নিরাপদ রিচার্জ পয়েন্টের তথ্য দিয়েও সহয়তা করেছে অপারেটরটি।

বিজ্ঞাপন

একই ডিজিটাল সল্যুশন ব্যবহার করে কঠোর বিধিনিষেধের মধ্যেও খুচরা বিক্রেতাদের জন্য যথেষ্ট পরিমাণ রিচার্জ নিশ্চিত করা হয়েছিল। এছাড়া অত্যাধুনিক অ্যানালিটিক্স সল্যুশন ব্যবহার করে বেশি ডাটা ব্যবহারকারী গ্রাহকদের জন্য আলাদা আলাদা অফার দিয়েছে রবি।

রবি জানিয়েছে, নেট মিটারিং নীতি ২০১৮-এর অধীনে বিদ্যুৎ কর্তৃপক্ষের অনুমোদিত নেট মিটারিং স্কিমের আওতায় বিটিএস সাইটে সৌর বিদ্যুৎ উৎপাদনে রবির পরীক্ষামূলক পদক্ষেপকে তুলে ধরেছে গ্রিন টেলিকম অ্যাওয়ার্ডটি। এ পদক্ষেপের  ফলে বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে ব্যয় সাশ্রয়ী হতে পেরেছে রবি।

মালয়েশিয়ায় রবি’র মূল কোম্পানি আজিয়াটা গ্রুপ বারহাদের কার্বন নিঃসরণের পরিমাণ শূন্যতে নামিয়ে আনার লক্ষ্য পূরণে প্রতি বছর ১৩ মিলিয়ন ইউনিট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নিয়ে চার শতাধিক সাইটে ৮ দশমিক ১ মেগাওয়াট সৌর বিদ্যুৎ স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে রবি। প্রকল্পটি শেষে রবি বছরে প্রায় ৫ হাজার ৩৬১ টন কার্বন নিঃসরণ কমাতে পারবে বলে ধারণা করা হচ্ছে, যা ৬৪ হাজার ৩৩২টি গাছের সমমান।

বিজ্ঞাপন

বিজনেস লিডার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড প্রোগ্রামের ১৯তম সংস্করণের আয়োজনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৬৪০টিরও বেশি আবেদন গ্রহণ করা হয়েছিল। বিশ্বব্যাপী ও স্থানীয় ব্যবসায় সফল ও ব্যবসায়িক ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছে— এমন সংস্থা ও ব্যক্তিদের এই পুরস্কার দেওয়া হয়েছে। ওয়ার্ল্ড লিডারশিপ কংগ্রেস অ্যান্ড আওয়ার্ডস ‘বিজনেস লিডার অব দ্য ইয়ার’ অ্যাওয়ার্ডটি দিয়ে থাকে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন