বিজ্ঞাপন

সীমিত পরিসরেই চলবে সুপ্রিম কোর্ট

July 8, 2021 | 1:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে আরোপিত কঠোর বিধিনিষেধ চলাকালীন সুপ্রিম কোর্টের বিচারকাজ ১৪ জুলাই পর্যন্ত সীমিত পরিসরেই চালানোর সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৭ জুলাই) প্রধান বিচারপতির নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর সই করা পৃথক তিনটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর মধ্য দিয়ে, ৩০ জুন জারি করা অভিন্ন নির্দেশনার কার্যকারিতা ১৪ জুলাই পর্যন্ত বাড়ানো হলো।

এর আগে, কঠোর বিধিনিষেধের মধ্যে বিচারকাজ পরিচালনার জন্য বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে রিট ও দেওয়ানি বেঞ্চ, বিচারপতি জে বি এম হাসানকে ফৌজদারি বেঞ্চ এবং বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারকে কোম্পানি বেঞ্চের দায়িত্বে তিনটি বেঞ্চ চালানোর নির্দেশনা দেন প্রধান বিচারপতি। একইসঙ্গে, ভার্চুয়াল পদ্ধতিতে আপিল বিভাগ এবং চেম্বার আদালত পরিচালনার ব্যাপারে জানানো হয়।

বিজ্ঞাপন

এদিকে, করোনা মোকাবিলায় আরোপিত কঠোর বিধিনিষেধের আগে গঠিত হাইকোর্টের সকল বেঞ্চের কার্যক্রম পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।

সেক্ষেত্রে, আপিল বিভাগে কেবলমাত্র মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফৌজদারি মামলার আপিল এবং জেল আপিল শুনানি চালু থাকবে। আপিল বিভাগের বিচারপতিরা, সংশ্লিষ্ট মামলার আইনজীবী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা ভার্চুয়ালি শুনানিতে যুক্ত হতে পারবেন।

করোনা সংক্রমণ মোকাবিলায় আরোপিত কঠোর বিধিনিষেধ চলাকালীন আইনজীবী এবং বিচারপ্রার্থীদের সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন