বিজ্ঞাপন

মেসির পঞ্চম অথবা প্রথম!

July 10, 2021 | 5:15 pm

স্পোর্টস ডেস্ক

সময়ের অন্যতম সেরা তো বটেই ফুটবল ইতিহাসেরই অন্যতম সেরা তারকা আর্জান্টাইন মহাতারকা লিওনেল মেসি। নামের পাশের অর্জনসমূহ লিখতে লিখতে দোয়াতের কালিও ফুরিয়ে যাওয়ার কথা। তবে অধরা রয়ে গেছে জাতীয় দলের জার্সি গায়ে চড়িয়ে বৈশ্বিক কোনো টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরা। আর্জেন্টিনার হয়ে এর আগে তিনটি কোপা আমেরিকার ফাইনাল ও একটি বিশ্বকাপের ফাইনালে খেললেও ছুঁয়ে দেখা হয়নি শিরোপা।

বিজ্ঞাপন

ব্রাজিলের রিও ডি জেনেরিওর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে রোববার (১১ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৬টায় কোপা আমেরিকা ২০২১ এর ফাইনালে ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। এটি আলবেসিলেস্তেদের জার্সি গায়ে মেসির পঞ্চম মেজর টুর্নামেন্ট ফাইনাল হতে যাচ্ছে। এর আগে ২০০৭, ২০১৫ এবং ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। এর মধ্যে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে উঠলেও জার্মানির কাছে হেরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল লিওনেল মেসিদের।

চার চারটি মেজর টুর্নামেন্টের ফাইনালে হেরেছেন লিওনেল মেসি। যার প্রথমটি ছিল ২০০৭ সালে ব্রাজিলে বিপক্ষেই। শুরুটা চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে তবে এবারে কি শেষটা টানতে পারবেন সেই ব্রাজিলের বিপক্ষেই?

বিজ্ঞাপন

২০০৭ সালে কোপা আমেরিকার ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল ভেনেজুয়েলার এস্তাদিও হোসে পাচেঞ্চো-তে। ফাইনালের সেই ম্যাচে হুলিও বাপ্তিস্তা, দানি আলভেজ ও আর্জেন্টাইন অধিনায়ক রবের্তো আইলার আত্মঘাতী গোলে ব্রাজিল ৩-০ ব্যবধানে জিতেছিল।

এরপর ২০১৪ সালে দীর্ঘ ২৪ বছর পর বিশ্বকাপের ফাইনালে উঠে আর্জেন্টিনা। ঐতিহ্যবাহী মারাকানাতেই জার্মানির বিপক্ষে নির্ধারিত ৯০ মিনিটে সমানে সমান লড়াই করে আর্জেন্টিনা। তবে তাতে ম্যাচের ফলাফল না আসায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের ১১৩তম মিনিটে বদলি খেলোয়াড় মারিও গোৎজের দুর্দান্ত এক গোলই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়। ১৯৯০ সালে শেষবার যে জার্মানির কাছে বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা হেরেছিল সেই জার্মানির কাছেই ২৪ বছর আবারও হার স্বীকার করতে হলো আলবেসিলেস্তেদের।

পরের বছর কলম্বিয়ায় কোপা আমেরিকার ফাইনালে চিলির মুখোমুখি হয় আর্জেন্টিনা। অ্যালেক্সিস সানচেজ, আর্তুরো ভিদাল আর ক্লদিও ব্রাভোদের নিয়ে গড়া চিলি দুর্দান্ত খেলে ফাইনাল। অন্যদিকে লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো আর হিগুইনদের গড়া আক্রমণভাগ আলবেসিলেস্তেদের। গোটা ম্যাচে আর্জেন্টিনার চেয়ে বেশিই আক্রমণ করেছিল চিলি। তবে ছেড়ে কথা বলেনি মেসি, আগুয়েরোরাও। কাঁপন ধরিয়েছিল চিলির রক্ষণে। কিন্তু শেষ পর্যন্ত নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত সময়ের ৩০ মিনিটেও কোনো ফলাফল না আসলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

বিজ্ঞাপন

চিলির বিপক্ষের ফাইনালে টাইব্রেকারে লিওনেল মেসি প্রথম শটে গোল করলেও পরের শটে হিগুইন এবং এরপরের শটে বানেগার পেনাল্টি রুখে দেন ব্রাভো। অন্যদিকে নিজেদের প্রথম চারটি শটেই বল জালে জড়িয়ে টাইব্রেকারে ৪-১ ব্যবধানে ফাইনাল জিতে নেয় চিলি।

পরের বছর কোপা আমেরিকা ১০০ বছর পূর্তি উপলক্ষ্যে কোপা আমেরিকা সেঞ্চুরিয়ন নামে বিশেষ টুর্নামেন্ট আয়োজন করে কনমেবল। বিশেষ এই আসর বসে যুক্তরাষ্ট্রে। এই ফাইনালেও মুখোমুখি আগের আসরের দুই ফাইনালিস্ট চিলি এবং আর্জেন্টিনা। আমেরিকার নিউ জার্সিতে ফাইনালের নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত সময়েও কোনো গোল হয়নি ঠিক আগের আসরের মতোই। এবারেও ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে আর্জেন্টিনার হয়ে প্রথম শট নিতে এসেই তা গ্যালারিতে থাকা দর্শকদের কাছে পাঠিয়ে দেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। পরের শটে যদিও চিলির হয়ে ভিদাল মিস করেন। এরপর আর্জেন্টিনার হয়ে মাশচেরানো, আগুয়েরোর গোলের জবাবে চিলির হয়ে ক্যাস্তিলো, আরাঙ্গুয়েজ, বুশেওর এবং সিলভা বল জালে জড়ান আর নিজেদের চতুর্থ পেনাল্টি শট মিস করেন বিগিলা। তাতেই টানা তিন বছর তিনটি ফাইনাল হেরে বসে আর্জেন্টিনা।

বিজ্ঞাপন

২০১৪ বিশ্বকাপ, ২০১৫ কোপা আমেরিকা এবং ২০১৬ কোপা আমেরিকা সেঞ্চুরিয়ন হারের পর হ্যাটট্রিক ফাইনাল হারেন লিওনেল মেসি।

পাঁচ বছর আবারও সুযোগ এসে লিওনেল মেসির সামনে। ফাইনালের গেরো কাটানোর। মেসি কি পারবেন আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা আক্ষেপ ঘুচাতে? নাকি অপেক্ষার পালা আরও দীর্ঘ করবেন আলবেসিলেস্তেদের? উত্তর মিলবে রোববার (১১ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৬টায়।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন