বিজ্ঞাপন

ডিএনসিসি এলাকায় পশুর হাট বসবে ১৭ জুলাই থেকে

July 12, 2021 | 6:44 pm

সিনিয়র করেসসপন্ডেন্ট

ঢাকা: ঈদুল আজহা উপলক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) পশুর হাট বসবে ১৭ জুলাই থেকে। একটি স্থায়ী ও ৮টি অস্থায়ী সহ মোট ৯টি পশুর হাট ১৭ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হবে।

বিজ্ঞাপন

সোমবার (১২ জুলাই) ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবুল বাসার মুহাম্মদ তাজুল ইসলাম সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন।

এ ছাড়াও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, এবার ঈদুল আজহা উপলক্ষে ডিএসসিসি’র বিভিন্ন স্থানে ১৩টি অস্থায়ী পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর মধ্যে করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় তিনটি হাট বাতিল করা হয়েছে। বর্তমানে ১০টি জায়গায় অস্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে ডিএসসিসি।

ঢাকার দুই সিটি করপোরেশনের মধ্যে উত্তর সিটি এবারও ডিজিটাল পশুর হাট চালু রেখেছে। নগরীর বিভিন্ন এলাকায় হাট বসানো হলেও অনলাইন হাটকেই বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে বলে ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলাম প্রথম আলোকে জানিয়েছেন।

বিজ্ঞাপন

ঢাকা উত্তর সিটি করপোরেশনের যে ৯টি এলাকায় অস্থায়ী হাট বসবে

বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক-ই, সেকশন-৩–এর খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, উত্তরখান মৈনারটেক শহীদ নগর হাউজিং (আবাসিক) প্রকল্পের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) অস্থায়ী পশুর হাট, মোহাম্মদপুরের বছিলায় ৪০ ফুট সড়কসংলগ্ন রাজধানী হাউজিং, স্বপ্নধারা হাউজিং ও বছিলা গার্ডেন সিটির খালি জায়গা এবং ৪৩ নম্বর ওয়ার্ডের আওতাধীন ৩০০ ফুট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল লিমিটেড ও যমুনা হাউজিং কোম্পানি এবং ব্যক্তিমালিকানাধীন খালি জায়গায় পশুর হাট বসানো হবে।

ঢাকা দক্ষিণ সিটির অস্থায়ী হাট

বিজ্ঞাপন

হাজারীবাগ এলাকার ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, পোস্তগোলা শ্মশানঘাট–সংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল–সংলগ্ন উন্মুক্ত জায়গা, আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক-ই, এফ, জি, এইচ, সেকশন ১ ও ২-এর খালি জায়গা, গোলাপবাগে দক্ষিণ সিটি করপোরেশনের মার্কেটের পেছনের খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজসংলগ্ন আশপাশের খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা এবং লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা।

স্বাস্থ্যবিধি বিষয়ে সতর্ক দুই সিটি করপোরেশন

ঢাকা দুই সিটি করপোরেশন কর্মকর্তারাই বলছেন, কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। একই সঙ্গে অনলাইনে পশু বিক্রিকেও উৎসাহিত করা হচ্ছে। এছাড়া পশুর হাট এলাকায় থাকবে নজরদারি ব্যবস্থা। তাই সকল পশুর হাট কর্তৃপক্ষকে এরইমধ্যে নতুন কিছু শর্ত মানতে বলা হয়েছে। এর মধ্যে রয়েছে হাটে হাত ধোঁয়ার জন্য পর্যাপ্তসংখ্যক সাবান রাখতে হবে। গায়ে জ্বর থাকলে কাউকে হাটে প্রবেশ করতে দেওয়া যাবে না। হাটে প্রবেশকারীকে গ্লাভস, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে প্রবেশ করতে হবে। যত্রতত্র ময়লা–আবর্জনা না ফেলে একটি নির্দিষ্ট স্থানে রাখতে হবে।

কর্তৃপক্ষ জানায়, এবার হাটে প্রবেশ ও বের হওয়ার জন্য পৃথক গেট করতে হবে। নির্ধারিত সামাজিক দূরত্ব বজায় রেখে হাটে প্রবেশ-বের হতে হবে। বয়স্ক, শিশু ও অসুস্থ ব্যক্তিরা যাতে হাটে প্রবেশ করতে না পারেন, সেই বিষয়টি ইজারাদারদের নিশ্চিত করতে হবে। এসব শর্ত না মানলে ইজারা বাতিলও হতে পারে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০২০ সালেও দেশের কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে এবারের মতনই শর্ত দিয়ে পশুর হাট চালানোর বিষয়ে জানানো হয়। তবে স্বাস্থ্যবিধি ভঙ্গ করে শর্ত না মানলেও কারো ইজারা বাতিল হওয়ার কথা শোনা যায়নি।

সারাবাংলা/এসবি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন