বিজ্ঞাপন

বিজয় উদযাপনে ম্যারাডোনাকে মনে পড়ে গেল মেসির

July 12, 2021 | 8:50 pm

স্পোর্টস ডেস্ক

এবারের কোপা আমেরিকার শিরোপাটা আর্জেন্টাইনদের জন্য আবেগের, বড় স্বস্তির। ২৮ বছর, অর্থাৎ ১৯৯৩ সাল থেকে আন্তর্জাতিক পর্যায়ে কোন শিরোপা জিততে পেরেছিল না দলটি। অথচ দেশটির ইতিহাসের সেরা দুই ফুটবলারের একজন লিওনেল মেসি এই সময়ে খেলেছেন। ২৮ বছরের আক্ষেপ ঘুচিয়ে সেই মেসির হাত ধরেই কাল কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলল আর্জেন্টিনা।

বিজ্ঞাপন

উল্লাসে ভাসছে পুরো আর্জেন্টিনা। মেসির উল্লাসটা একটু বেশিই। ক্লাব পর্যায়ে বার্সেলোনার হয়ে কী না জিতেছেন মেসি। কিন্তু শত চেষ্টা করেও আর্জেন্টিনাকে একটা শিরোপা এনে দিতে বারবার ব্যর্থ হচ্ছিলেন। কোপা আমেরিকা, বিশ্বকাপ মিলিয়ে দলকে একাধিকবার ফাইনালে তুলেছিলেন কিন্তু শিরোপাটা ফাঁকি দিচ্ছিল বারবার। এবার সেই আক্ষেপগুলো ঘুচল।

আরেকটা তৃপ্তির জায়গা আছে। ফুটবলে প্রতিবেশি দেশ ব্রাজিলের সঙ্গে বরাবরই যুদ্ধের একটা সম্পর্ক আর্জেন্টিনার। সেই ব্রাজিলকে তাদের মাটিতে হারিয়ে শিরোপা জিতল মেসির আর্জেন্টিনা। খুশিটা তাতে নিশ্চয় বেড়েছে। উদযাপনের এমন মুহূর্তে দিয়েগো ম্যারাডোনাকে খুব করেই মনে করছে মেসির।

আর্জেন্টাইন কিংবদন্তি, ৮৬’র বিশ্বকাপ জয়ের নায়ক আর্জেন্টিনার কোচ হয়েছিলেন, মেসির সঙ্গে জুটি বেঁধেছিলেন। কিন্তু আর্জেন্টিনাকে শিরোপা এনে দিতে পারেননি ম্যারাডোনা। আর্জেন্টিনার কোচ হিসেবে অবশ্য বেশি দিন থাকা হয়নি ম্যারাডোনার। তবে পরে খুব করেই চেয়েছেন একটি শিরোপার দেখা পাক দেশ। আর্জেন্টিনার খেলা হলেই অসুস্থ শরীর নিয়ে যেতেন খেলা দেখতে। গ্যালারি থেকে সাহস দিতেন মেসি, ডি মারিয়াদেরকে।

বিজ্ঞাপন

গত ২৫ নভেম্বর থেকে সেই সমর্থনা আর পাননি মেসিরা, ৬০ বছর বয়সে বিশ্বফুটবলকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ম্যারাডোনা। বিজয় উদযাপনে অকালে চলে যাওয়া ম্যারাডোনাকে মনে পড়ে গেল মেসির।

শিরোপা জেতার পর ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট মেসি। সেখানে বিভিন্ন কথার মঝে স্মরণ করেছেন ম্যারাডোনাকে, ‘আমার পরিবার যারা আমাকে এগিয়ে যাওয়ার শক্তি যুগিয়েছে, আমার বন্ধুরা, যাদের আমি অনেক ভালোবাসি, ওই সব মানুষ যারা কঠিন এই ভাইরাসের সময়ে সমর্থন দিয়েছে, বিশেষ করে আর্জেন্টিনার সাড়ে চার কোটি মানুষ, সবাইকে আমি এই সাফল্য উৎসর্গ করতে চাই। এটা আপনাদের সবার জন্য। এবং অবশ্যই দিয়েগোকে (মারাদোনা) ধন্যবাদ, যিনি আমাদের সমর্থন করেছেন, যেখানেই থাকুন না কেন।’

সতীর্থদের ধন্যবাদ দিতেও ভুল করেননি মেসি, ‘এটা ছিল অসাধারণ এক কোপা (আমেরিকা)। আমরা জানি, আমাদের আরও অনেক কিছুতে এখনও উন্নতি করার আছে। তবে সত্যি হলো, ছেলেরা তাদের প্রাণ দিয়ে খেলেছে। দারুণ এই দলের অধিনায়ক হওয়ার চেয়ে বেশি গর্বিত আর কিছুতে হতে পারি না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন