বিজ্ঞাপন

বহুমাত্রিক শিল্পদ্রষ্টার জন্মদিনে ‘থিয়েটার’-এর আয়োজন

July 13, 2021 | 12:51 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

গোধূলী'র আলো মিলিয়ে গেছে। তখন সন্ধ্যা। মহিলা সমিতি মঞ্চ। নাটক চলছে, শুরুর দিকের দৃশ্য। মঞ্চে যারা ছিলেন, প্রায় ১৫ জন, তারা চুপ হয়ে গেলেন। হল ভর্তি মানুষের অনেকেরই যে অনাবশ্যাক কিচির মিচির চলছিল তা থেমে গেলো। তিনি ঢুকলেন, ছোটোখাটো গড়নের মানুষটি, সফেদ পোষাক, বিশেষ ভঙ্গিমায় লুঙ্গিটা ধরা। মঞ্চে ঢুকেই লুঙ্গিটা একটা ঝাকুনি দিলেন, এমন দৃষ্টিতে তাকালেন মঞ্চের সকলের দিকে এবং হল ভর্তি মানুষের উপর দিয়ে, মনে হলে সেই দৃষ্টিতে ক্রোধ, তাচ্ছিল্য, করুণা সব একসাথে প্রকাশিত হলো।

বিজ্ঞাপন

‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ এই কালজয়ী নাটকের মতোই মাতবর ঢুকলেন মঞ্চে, হল ভর্তি মানুষেরা পায়ের আওয়াজ পেলো। তিনি এক লহমায় বিনা সংলাপে সমস্ত দর্শককে তার নিজের মতো করে মোহাবিষ্ট করে ফেললেন। আব্দুল্লাহ আল-মামুন, বুঝিয়ে দিলেন সেই একটি ‘মঞ্চ প্রবেশ’ দিয়েই শক্তিমান অভিনেতা কাকে বলে।

আজ (১৩ জুলাই) এই কিংবদন্তী নাট্যজনের ৭৯তম জন্মদিন। সর্বজন শ্রদ্ধেয় আব্দুল্লাহ আল-মামুন, নাট্যকার, নির্দেশক, অভিনেতা, গীতিকার, পরিচালক, প্রযোজক; মঞ্চ, টেলিভিশন, চলচ্চিত্র সকল মাধ্যমেই সমান জনপ্রিয়। মানুষটা আরো কিছুকাল বেঁচে থাকলে আমরা হয়তো এই সকল মাধ্যমেই আরো কিছু ভালো কাজ দেখার সুযোগ পেতাম। গভীর শ্রদ্ধা, ভালোবাসা এবং কৃতজ্ঞতার সাথে তাকে স্মরণ করবে থিয়েটার এবং আব্দুল্লাহ আল-মামুন থিয়েটার স্কুল। জন্মদিনে তাকে শ্রদ্ধা নিবেদন করবে তার স্মৃতিচারণ এবং তার নির্দেশিত নাটকের সংলাপ দিয়ে। ভার্চুয়াল এই আয়োজন দেখা যাবে- জুম আইডি: 880 184 1845, পাসকোড: 1307-এ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন