বিজ্ঞাপন

গঠিত হলো উদীচী চট্টগ্রাম জেলা সংসদের আহ্বায়ক কমিটি

July 14, 2021 | 11:15 am

এন্টারটেইনমেন্ট ডেস্ক

উদীচী শিল্পীগোষ্ঠী- বাংলাদেশের বৃহত্তম সাংস্কৃতিক সংগঠন। ১৯৬৮ সালে বিপ্লবী কথাশিল্পী সত্যেন সেন, রণেশ দাশগুপ্ত, সহ একঝাঁক তরুণের ঐকান্তিক প্রচেষ্টায় গঠিত হয় ‘উদীচী’। জন্মলগ্ন থেকে এই সংগঠনটি অধিকার, স্বাধীনতা ও সাম্যের সমাজ নির্মাণের সংগ্রাম করে আসছে। ১৯৬৮, ’৬৯, ’৭০ ও ’৭১, সালে বাঙালির সার্বিক মুক্তির চেতনাকে ধারণ করে গড়ে তোলে সাংস্কৃতিক সংগ্রাম। ১৯৭১ সালে উদীচীর কর্মীরা প্রত্যক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নেয়। ২০১৩ সালে দেশের সর্বোচ্চ সম্মাননা একুশে পদক লাভ করা এই সংঠনটির ৭১টি সাংগঠনিক জেলা সংসদ এবং জেলা সংসদের অধীনে ৩১৫টি শাখা রয়েছে।

বিজ্ঞাপন

সম্প্রতি উদীচীর এমনই একটি জেলা সংসদ ‘চট্টগ্রাম’-এর আহ্বায়ক কমিটি  হয়েছে। কেন্দ্রীয় সংসদের সাবেক সদস্য, লেখক, গবেষক মাহবুবুর রহমান চৌধুরীকে আহ্বায়ক এবং ডা. অসীম চৌধুরী ও আবুল কাশেম কে যুগ্ম আহ্বায়ক করে ৯ (নয়) সদস্য বিশিষ্ট বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম জেলা সংসদের নবগঠিত এই আহ্বায়ক কমিটির অন্য সদস্যরা হলেন জয়শ্রী মজুমদার লাকি, মৃত্যঞ্জয় দাশ, অপর্ণা চৌধুরী ও সুজন ধর রাহুল। গত ৯ জুলাই অনুষ্ঠিত কেন্দ্রীয় সংসদের সভায় আহ্বায়ক কমিটি অনুমোদিত হয়।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন-এর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আহবায়ক কমিটি উদীচী কেন্দ্রীয় সংসদ নির্ধারিত সূচি অনুযায়ী চট্টগ্রাম জেলা সম্মেলনের আয়োজন করবে এবং অন্যান্য সকল কার্যক্রম পরিচালনা করবে। আহ্বায়ক কমিটিকে সহযোগিতা করার জন্য উদীচীর সকল সদস্য, শুভানুধ্যায়ী, সমমনা সকল সামাজিক- সাংস্কৃতিক-পেশাজীবী, ছাত্র-যুব-নারী সংগঠন ও সকল গণমাধ্যমকে উদীচী কেন্দ্রীয় সংসদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন