বিজ্ঞাপন

৮ দিন সব খোলা থাকবে

July 15, 2021 | 8:00 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা সংক্রমণে বিপর্যস্ত দেশ, এর মধ্যেই আরোপিত কঠোর বিধিনিষেধ আট দিনের জন্য শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে, বাংলাদেশে মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহাকে সামনে রেখে আট দিনের জন্য বিধিনিষেধ শিথিল থাকবে। এই সময়ে ব্যবসা প্রতিষ্ঠান, গণপরিবহনসহ সবকিছুই খোলা থাকবে।

ঈদুল আজহা উদযাপন, জনসাধারনের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসায় এবং দেশের আর্থ সামাজিক অবস্থা এবং কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ছয়টা পর্যন্ত আরোপিত সকল বিধিনিষেধ শিথিল করে, এ সময় সর্বাবস্থায় জনসাধারণকে সতর্কাবস্থায় থাকা এবং মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করার পরামর্শ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সরকারি ঘোষণার পর শপিং মল, মার্কেটসহ দোকান-পাট খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে মহানগর দোকান মালিক সমিতি। সে সিদ্ধান্ত অনুযায়ী, সকল পর্যায়ের শপিং মল ছোট বড় দোকান খোলা থাকছে বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে আট দিন।

বিজ্ঞাপন

এই সময়ের মধ্যে, সব ধরনের গণপরিবহন চলাচলেরও অনুমতি দেওয়া হয়েছে। সে অনুযায়ী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ট্রেন চলাচল। বুধবার দিবাগত রাত থেকেই দূরপাল্লার বাস ঢাকা ছাড়া শুরু করেছে। এছাড়াও, চলছে কম দূরত্বের লঞ্চ।

তবে, দূরপাল্লার নৌ যান চলাচল শুরু হবে বৃহস্পতিবার বিকেল থেকে।

যে কোনো গণপরিবহনই অর্ধেক আসন ফাঁকা রেখে চলাচল করবে এবং ভাড়া হবে স্বাভাবিকের তুলনায় ৬০ শতাংশ বেশি। পাশাপাশি, মাস্ক ব্যবহার এবং স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে মালিক-শ্রমিক-যাত্রীসহ সকলের প্রতি নির্দেশনা জারি করেছে সরকার।

বিজ্ঞাপন

এদিকে, ঈদের নির্ধারিত ছুটি শেষ হওয়ার একদিন পর থেকেই অর্থাৎ, ২৩ জুলাই-৫ আগস্ট পর্যন্ত দুই সপ্তাহ ফের দেশে কঠোর বিধিনিষেধ জারি করার কথা জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

অন্যদিকে, সংক্রমণ উদ্বেগজনকহারে বাড়তে থাকায় কঠোর বিধিনিষেধ শিথিল না করে ফের টানা ১৪ দিনের কঠোর লকডাউন আরোপের সুপারিশ করেছে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় পরামর্শক কারিগরি কমিটি। একইসঙ্গে, অবিলম্বে পশুর হাটগুলো বন্ধেরও সুপারিশ করেছে কমিটি।

এর আগে, করোনা সংক্রমণ বৃদ্ধির মুখে ১ জুলাই থেকে দুই দফায় দেশে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। বাস্তবায়নে স্থানীয় সরকার প্রশাসন, পুলিশের সঙ্গে মাঠে নামে সেনাবাহিনী-বিজিবি।

১৪ জুলাই সেই কঠোর বিধিনিষেধ শেষ হওয়ার পর ১৫ জুলাই থেকে আট দিন সবকিছু শিথিল করে ২৩ জুলাই থেকে বিধিনিষেধ আবার কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন