বিজ্ঞাপন

সেলফোন ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ

July 16, 2021 | 2:01 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

বিশ্বব্যাপী জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ ওয়েবে বা অন্যকোনো ডিভাইসে ব্যবহার করতে বাধ্যতামূলকভাবে সেলফোন ওই ডিভাইসের সংযুক্ত রাখার নীতি থেকে সরে আসছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

এ খবর জানিয়েছে প্রযুক্তি সাময়িকী টেকক্রাঞ্চ।

এ ব্যাপারে হোয়াটসঅ্যাপ বলছে, সীমিত পরিসরে উন্নত একাধিক দেশে ডিভাইস সক্ষমতার পাবলিক বেটা টেস্টিং শুরু করছে তারা। এই আপডেটের ফলে প্রথমবারের মতো একইসঙ্গে চার ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারীরা। সেক্ষেত্রে, তাদের সেলফোন ব্যবহারের দরকার হবে না। প্রতিটি ডিভাইস স্বাধীনভাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত হবে।

বিজ্ঞাপন

এদিকে, বিশ্বে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটি ছাড়িয়েছে। অনেক আগে থেকেই ব্যবহারকারীদের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবা দিয়ে আসছে তারা। ব্যবহারকারীর সেলফোনের মাধ্যমে তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট তৈরি এবং মেসেজের এনক্রিপশন-ডিক্রিপশন এর কাজগুলো সম্পন্ন হয়।

এর আগে, জুন মাসে দেওয়া এক সাক্ষাৎকারে হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট এবং ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ এই অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে এন্ড-টু-এন্ড এনক্রিপশন বজায় রাখার চ্যালেঞ্জ নিয়ে কথা বলেছিলেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, নিরাপত্তা বজায় রাখার জন্য কী কী করতে হচ্ছে, সে বিষয়টিও সাম্প্রতিক এক ব্লগ পোস্টে তুলে ধরেছেন ক্যাথকার্ট। শুরুতে সীমিত পরিসরে পরীক্ষা শুরু করলেও, আগামীতে আরও উন্নত কর্মক্ষমতা আনতে এবং আরও ফিচার যোগ করতে কাজ চালিয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ টিম, ব্লগপোস্টে এমনটাই দাবি করেছেন তিনি।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন