Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

আগামী ৩ দিন ভারি বৃষ্টির পূর্বাভাস, নদ-নদীর পানি বাড়ার আশঙ্কা

July 17, 2021 | 9:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় আগামী তিন দিন বৃষ্টি বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আর বৃষ্টির কারণে দেশের উত্তরাঞ্চলের নদ-নদীর পানি দ্রুত বাড়ার আশঙ্কার কথা জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস বলছে, মৌসুমি বায়ু অক্ষের বর্ধিতাংশ রাজসরকার, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সংক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বলভাবে অবস্থান করছে।

আবহাওয়াবিদ মো. এ কে এম রুহুল কুদ্দুস জানান, শনিবার (১৭ জুলাই) সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট বিভাগের অনেক এলাকা এবং ঢাকা, খুলনা এ বরিশাল বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যানুযায়ী, বর্তমানে বন্যাপ্রবণ নদ-নদীর পানির সমতল বাড়ছে। এর মধ্যে ব্রহ্মপুত্র ও যমুনার পানি বাড়তির দিকে। গঙ্গা ও পদ্মার পানি সমতলে রয়েছে। সামনে বৃষ্টির প্রবণতা বাড়লে এসব নদ-নদীর পানি বাড়ার আশঙ্কা রয়েছে। অন্যদিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলে মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীর পানি সমতল স্থিতিশীল রয়েছে।

এ প্রসঙ্গে পানি উন্নয়ন বোর্ডের পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া সারাবাংলাকে জানান, বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্যানুযায়ী আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রদেশের স্থানগুলোতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। যে কারণে এ সময় দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র নদ-নদীর পানি সমতলে বাড়তে পারে।

বিজ্ঞাপন

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যানুযায়ী দেশের বিভিন্ন নদ-নদীর ১০৯ পয়েন্টের মধ্যে শনিবার (১৭ জুলাই) ৫২ টিতে পানির সমতল বেড়েছে, কমেছে ৪৯ টির। এছাড়া সাতটি পয়েন্ট অপরিবর্তিত রয়েছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন