বিজ্ঞাপন

৯০ কেজি ওজনের রাজাবাবু চাঁপাইনবাবগঞ্জের সেরা

July 18, 2021 | 1:48 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

৯০ কেজি ওজনের ছাগল রাজাবাবু। ঈদুল আজহার কোরবানির জন্য প্রস্তুত করেছেন চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ বাজারের বাসিন্দা ইউসুফ আলী। হরিয়ানা জাতের এ ছাগলটি দেখতে ছুটে আসছেন অনেক মানুষ। রাজাবাবুই এ বছর জেলার সব থেকে বড় ছাগল বলে জানিয়েছে জেলা প্রাণী সম্পদ কার্যালয়।

বিজ্ঞাপন

ছাগল মালিক ইউসুফ আলীর বাড়িতে গিয়ে কথা হয় তার সঙ্গে। তিনি বলেন, গত বছর ঢাকা থেকে অগ্রিম অর্ডার দিয়ে ৩২ হাজার টাকায় ক্রয় করেন। এরপর লালনপালন শুরু করেন। ইউসুফ আলী জানান, ছাগলটি অন্যসব ছাগলের মতোই স্বাভাবিক স্বভাবের। প্রতিদিন রাজাবাবু প্রায় ১৫০ টাকার খাবার খায়।

এর মধ্যে বেশি পছন্দ চাল, গম, ঘাস, কাঁঠাল পাতা, ডালের গুঁড়া এবং ভুট্টা। প্রতিদিন নিয়ম করে দিনে তিন চারবার খাওয়াতে হয় তাকে। তিনি বলেন, রাজাবাবুকে আদর করলেই সবার সাথে দ্রুত সময়ে মিশে যায়। তার পছন্দ ঠান্ডা বাসস্থান। যেখানে ঘুমাবে সেখানেই ফ্যানের বাতাস দিতে হয়। ফ্যান না দিলে ঘুমাতে পারে না। বর্তমান সময়ে লোড শেডিং থাকায় রাজাবাবুর জন্যই বাড়িতে আইপিএস বসাতে হয়েছে। ঠান্ডা বাতাস না পেলে অসুস্থ হয়ে পড়ে ফলে চিকিৎসকের কাছে নিতে হয়। রাজা বাবু ওষুধ খেতে পারে না। তাই ইনজেকশন দিতে হয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে শিবগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা শ্রী রনজিৎ চন্দ্র শিংহ বলেন, জেলার মধ্যে রাজাবাবুর থেকে বেশি ওজনের ছাগল আছে বলে আমার জানা নেই।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন