বিজ্ঞাপন

৭৮ বেসরকারি প্রতিষ্ঠানে অ্যান্টিজেন পরীক্ষার অনুমতি [তালিকাসহ]

July 18, 2021 | 5:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত করতে নমুনা পরীক্ষা বাড়ানোর জন্য বেসরকারি ৭৮টি প্রতিষ্ঠানে করোনা শনাক্তে অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিয়েছে সরকার। অ্যান্টিজেন টেস্টের অনুমতি পাওয়া এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। এসব স্থানে অ্যান্টিজেন পরীক্ষার নমুনা পরীক্ষার ফি সর্বোচ্চ ৭০০ টাকা। তবে বাসা থেকে নমুনা সংগ্রহের ক্ষেত্রে অতিরিক্ত ৫০০ টাকা নিতে পারবে প্রতিষ্ঠানগুলো। আবার একই পরিবারের একাধিক সদস্যের নমুনা নেওয়া হলে সেক্ষেত্রেও অতিরিক্ত চার্জ ৫০০ টাকাই নিতে হবে।

বিজ্ঞাপন

বোরবার (১৮ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. ফরিদ হোসেন মিঞার সই করা এক প্রজ্ঞাপনে এই ৭৮ প্রতিষ্ঠানের তালিকা দেওয়া হয়েছে।

যেসব প্রতিষ্ঠানে অ্যান্টিজেন পরীক্ষা

বিজ্ঞাপন

প্রজ্ঞাপন অনুযায়ী দেশের ৭৮টি প্রতিষ্ঠানে অ্যান্টিজেন পদ্ধতিতে নমুনা পরীক্ষা করানো যাবে। ডা. ফরিদ মিঞা’র সই করা ৭৮ প্রতিষ্ঠানের তালিকাযুক্ত সংবাদ বিজ্ঞপ্তিটি দেখুন এখানে—

বিজ্ঞাপন

অ্যান্টিজেন টেস্টে মানতে হবে যেসব শর্ত

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী কোভিড-১৯ এর উপসর্গ/ লক্ষণযুক্ত (সর্দি, কাশি, শ্বাসকষ্ট, মাথা ব্যথা, নাকে ঘ্রাণ না পাওয়ায়, মুখে স্বাদ না পাওয়া, ডায়রিয়া ইত্যাদি) ব্যক্তি ও আগের ১০ দিনের মধ্যে কোভিড পজিটিভ রোগীর সরাসরি সংস্পর্শে আসা ব্যক্তির ক্ষেত্রে অ্যান্টিজেন পরীক্ষা প্রযোজ্য হবে।

বিজ্ঞাপন

অধিদফতর বলছে, অ্যান্টিজেন টেস্টের রিপোর্ট পজিটিভ এলে স্বাস্থ্য অধিদফতরের (DHIS -2) সার্ভারে এন্ট্রি দিতে হবে। লক্ষণযুক্ত ব্যক্তির অ্যান্টিজেন টেস্টের রিপোর্ট নেগেটিভ এলে রিপোর্ট না দিয়ে আরটি-পিসিআর ল্যাব থেকে নমুনা পরীক্ষা করিয়ে তার সংক্রমণের বিষয়ে নিশ্চিত হয়ে ওই রিপোর্ট DHIS-2-এ এন্ট্রি দিতে হবে।

অধিদফতর আরও বলছে, অ্যান্টিজেন টেস্টের ক্ষেত্রে সরকার অনুমোদিত Standard Q COVID-19 Ag Test kits- SD BIOSENSOR (South Korea) ও PANBIO (USA) ব্যবহার করা যাবে। রিপোটিংয়ের ক্ষেত্রে স্বাস্থ্য অধিদফতরের এমআইএস শাখা থেকে আইডি, পাসওয়ার্ড সংগ্রহ করতে হবে। সব বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের প্রতিষ্ঠানগুলোকে স্থানীয় সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান প্রধানের (পরিচালক/সিভিল সার্জন/ইউএইচএফপিও) সঙ্গে যোগাযোগ করতে হবে।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন