বিজ্ঞাপন

ইসলামাবাদ থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে নিয়েছে আফগানিস্তান

July 19, 2021 | 2:35 am

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানে নিযুক্ত রাষ্ট্রদূত ও কূটনীতিকদের কাবুলে ফিরিয়ে নিয়েছে আফগানিস্তান। আফগান রাষ্ট্রদূত নাজিব আলিখিলের মেয়েকে অজ্ঞাত দুর্বৃত্তদের অপহরণ ও নির্যাতনের প্রতিক্রিয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে কাবুল।

বিজ্ঞাপন

রোববার (১৮ জুলাই) আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, পাকিস্তানে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূতের মেয়েকে অপহরণের ঘটনার পর আফগান নেতৃত্ব রাষ্ট্রদূত ও জ্যেষ্ঠ কূটনীতিকদের ইসলামাবাদ থেকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। অপহরণের সঙ্গে জড়িতদের গ্রেফতার ও সবধরনের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবত থাকবে।

বিবৃতিতে বলা হয়, আফগান প্রতিনিধিরা শীঘ্রই এ ঘটনা সম্পর্কিত সমস্ত বিষয় পর্যালোচনা করার জন্য পাকিস্তান সফর করবেন। এবং পর্যবেক্ষণের ফলাফল অনুযায়ী পরবর্তী কার্যক্রম ঠিক করা হবে।

বিজ্ঞাপন

এদিকে আফগানিস্তানের এমন সিদ্ধান্তকে ‘দুঃখজনক’ বলে অভিহিত করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে রাষ্ট্রদূত ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্তটি কাবুল শীঘ্রই পুনর্বিবেচনা করবে বলে আশা প্রকাশ করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে শুক্রবার (১৭ জুলাই) ইসলামাবাদে বাড়ি ফেরার পথে অপহরণের শিকার হন আফগান রাষ্ট্রদূতের মেয়ে সিলসিলা আলিখিল। অপহরণের পর তাকে কয়েক ঘণ্টা আটকে রাখে দুর্বৃত্তরা। এসময় তাকে নির্যাতন করা হয় বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এ ঘটনা সম্পর্কে শনিবার আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, অপহরণের পর সিলসিলা আলিখিলকে ব্যাপক নির্যাতন করা হয়েছে। এ বিষয়ে পাকিস্তানে অভিযোগ দায়ের করা হয়েছে বলেও জানানো হয়।

পাকিস্তান কর্তৃপক্ষ জানিয়েছে, ঘটনাটির তদন্ত করছে তারা। যদিও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ ঘটনার সঙ্গে জড়িতদের ধরতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন বলে দাবি করেছেন—এবং শনিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অপহরণকারীদের ধরতে আইনশৃঙ্খলা বাহিনীকে ৪৮ ঘণ্টার সময় বেধে দিয়েছেন— তবে এ পর্যন্ত ঘটনার সঙ্গে জড়িত কাউকে আটকের খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

এ ঘটনায় দুই প্রতিবেশীর সম্পর্ক ফের নাজুক পরিস্থিতির দিকে এগোতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগে নানা সময় উগ্রবাদী গোষ্ঠী তালেবানকে পাকিস্তানের ভূমি নিরাপদ স্বর্গ হিসেবে ব্যবহার করতে দেওয়ায় ইসলামাবাদের বিরুদ্ধে অভিযোগ আনে কাবুল। বিপরীতে ইসলামাবাদও তালেবানকে আফগানিস্তানের ভূমি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালানোর সুযোগ করে দেওয়ার জন্য দায়ী করে কাবুলকে।

এবার আফগানিস্তান থেকে যখন মার্কিন ও ন্যাটো সেনারা সরে যাচ্ছে, তখন তালেবান দেশটির বেশিরভাগ অঞ্চল দখলে নিয়েছে। এমন পরিস্থিতিতে গত সপ্তাহে পাকিস্তানের মধ্যস্থতায় ইরানের রাজধানী তেহরানে আফগান সরকার ও তালেবানের মধ্যে এক বৈঠক হয়। ঠিক এমন সময় ইসলামাবাদে আফগান রাষ্ট্রদূতের মেয়েকে অপহরণের ঘটনাটি ঘটলো। এর প্রতিক্রিয়ায় ইসলামাবাদ থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে নিয়েছে কাবুল।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন