বিজ্ঞাপন

সরকারিভাবে ফোনে আড়িপাতার ঘটনা ফাঁস

July 19, 2021 | 2:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

মানবাধিকারকর্মী, সাংবাদিক, আইনজীবী, রাজনীতিবিদদের ফোনে আড়িপাতার চাঞ্চল্যকর ঘটনা একযোগে ফাঁস করেছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানসহ ১৬টি সংবাদপত্র। ইসরাইলি হ্যাকিং সফটওয়্যার পেগাসাস ব্যবহার করে বিভিন্ন দেশের কর্তৃত্ববাদী সরকার এ ধরনের নজরদারি চালিয়ে আসছিল বলে অভিযোগ উঠেছে।

বিজ্ঞাপন

ফোনে আড়িপাতা হয়েছে এই তালিকায় ভারতের অন্তত ৩০০ রাজনীতিক, সাংবাদিক, অধিকারকর্মী, বিজ্ঞানীর নাম থাকার কথা জানিয়েছে দ্য অয়্যার। তবে ভারত সরকার এই অভিযোগ অস্বীকার করেছে।

প্যারিসভিত্তিক ফরবিডেন স্টোরিজ এবং মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হাতে সর্বপ্রথম পেগাসাস ব্যবহার করে আড়িপাতা হচ্ছে এমন ৫০ হাজারের বেশি ফোন নম্বরের একটি তালিকা আসে।

পরে তারা গার্ডিয়ান, দ্য অয়্যারসহ শীর্ষ সংবাদ মাধ্যমগুলোকে ওই তালিকা সরবরাহ করে। পরে এ নিয়ে অনুসন্ধান শুরু হয় যার নাম দেওয়া হয় ‘পেগাসাস প্রজেক্ট’। তালিকায় থাকা নম্বরগুলোতে সক্রিয় মোবাইল ফোনগুলোর ফরেনসিক পরীক্ষা করে দেখা গেছে তাদের অর্ধেকের বেশি পেগাসাস ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত।

বিজ্ঞাপন

অনুসন্ধানে জানা যায়, ইসরাইলি প্রতিষ্ঠান এসএসও গ্রুপ পেগাসাস নামে এই ম্যালওয়্যার তৈরি করে। যা আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোনে ঢুকে ব্যবহারকারীর মেসেজ, ছবি, ইমেইল পাচার করতে যেমন সক্ষম, তেমনি কল রেকর্ড এবং গোপনে মাইক্রোফোন চালু করেও রাখতে পারে। এনএসওর দাবি, অপরাধী ও সন্ত্রাসীদের উপর নজরদারি চালাতে তাদের এই স্পাইওয়্যার তৈরির লক্ষ্য।

তবে, পেগাসাস ম্যালওয়্যার গোপনে ব্যবহার করতে ২০১৬ সাল থেকে বিভিন্ন দেশের সরকার এনএসওর গ্রাহক হয়েছে বলে অভিযোগ রয়েছে।

এদিকে, বিশ্বজুড়ে নজরদারির মুখে থাকা এই ব্যক্তিদের নাম অচিরেই প্রকাশ করবে বলে জানিয়েছে পেগাসাস প্রজেক্ট। এদের মধ্যে সাংবাদিক, অধিকারকর্মী, বিরোধী রাজনীতিক ছাড়াও ব্যবসায়ী, ধর্মীয় নেতা, সরকারি কর্মকর্তা, এমনকি মন্ত্রী-প্রধানমন্ত্রীরও ফোন নম্বর রয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৮ মে) তালিকা প্রকাশ শুরুর পর ১৮০ জন সাংবাদিকের ফোন নম্বর পাওয়া গেছে, তার মধ্যে সিএনএন, রয়টার্স, নিউ ইয়র্ক টাইমস, এপি, ফিন্যান্সিয়াল টাইমসের সাংবাদিকও রয়েছেন। মোট ৪৫ দেশের ফোন নম্বর ওই তালিকায় পাওয়া যায়। তার মধ্যে এক হাজারের বেশি নম্বর ইউরোপের দেশগুলোর।

অন্যদিকে গার্ডিয়ান জানিয়েছে, এনএসও অন্তত ৪০ দেশের সামরিক বাহিনী কিংবা গোয়েন্দা সংস্থার কাছে পেগাসাস ম্যালওয়্যার বিক্রি করেছে। সেই তালিকায় রয়েছে – আলজেরিয়া, বাহরাইন, বাংলাদেশ, ব্রাজিল, কানাডা, মিশর, ফ্রান্স, গ্রিস, ভারত, ইরাক, ইসরায়েল, আইভরি কোস্ট, জর্ডান, কাজাখস্তান, কেনিয়া, কুয়েত, কিরগিজস্তান, লাটভিয়া, লেবানন, লিবিয়া, মেক্সিকো, মরক্কো, নেদারল্যান্ডস, ওমান, পাকিস্তান, ফিলিস্তিন অঞ্চল, পোল্যান্ড, কাতার, রুয়ান্ডা, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, তাজিকিস্তান, থাইল্যান্ড, টোগো, তিউনিসিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, উগান্ডা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, উজবেকিস্তান, ইয়েমেন ও জাম্বিয়া।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন