বিজ্ঞাপন

লক্ষ্য এবার হোয়াইটওয়াশ করে পূর্ণ ৩০ পয়েন্টের

July 19, 2021 | 9:56 pm

স্পোর্টস ডেস্ক

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে জিম্বাবুয়েকে পাত্তাই দেয়নি বাংলাদেশ। আর দ্বিতীয়টিতে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে শেষ পর্যন্ত সাকিব আল হাসানের ব্যাটে ভর করে টাইগারদের জয়। আর তাতেই নিশ্চিত সিরিজ। এবারে লক্ষ্য সিরিজের শেষ ম্যাচের দিকে। এই ম্যাচে জিতলে হোয়াইটওয়াশের সঙ্গে গুরুত্বপূর্ণ আরও ১০টি পয়েন্ট যুক্ত হবে টাইগারদের ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে।

বিজ্ঞাপন

২০২৩ বিশ্বকাপ সরাসরি খেলতে আইসিসি ওয়ানডে সুপার লিগের সেরা সাতে থাকতে হবে বাংলাদেশকে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ তাই টাইগারদের কাছে মহাগুরুত্বপূর্ণ। রোববার সিরিজের দ্বিতীয় ম্যাচে রোডেশিয়ানদের হারিয়ে আরও ১০ পয়েন্ট তুলে নিয়েছে টাইগাররা। তাতেই টাইগারদের সুপার লিগে পয়েন্ট দাঁড়িয়েছে ৭০। ওয়ানডে সুপার লিগে বাংলাদেশের চেয়ে বেশি পয়েন্ট আছে কেবল ইংল্যান্ডের। ৯৫ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়নয়রা।

অবশ্য শীর্ষে থাকা ইংল্যান্ড মোট ম্যাচ খেলেছে ১৫টি যেখানে বাংলাদেশের ম্যাচ সংখ্যা ১১টি। এদিকে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ওয়ানডে সুপার লিগে বাংলাদেশের ঘাড়ে নিঃশ্বাস ফেলছিল। তবে জিম্বাবুয়েকে হারিয়ে অজিদের সঙ্গে পয়েন্ট ব্যবধান বাড়িয়েছে টাইগাররা। অস্ট্রেলিয়ার পয়েন্ট এখন ৪০। জিম্বাবুয়েকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হোয়াইওয়াশ করতে পারলে বাংলাদেশ ৮০ পয়েন্ট নিয়ে সুবিধাজনক অবস্থানে থাকবে।

বিজ্ঞাপন

মূলত ২০২৩ বিশ্বকাপের আয়োজক ভারত। তাদের সঙ্গে এই সুপার লিগের শীর্ষ ৭ দল সরাসরি বিশ্বকাপে সুযোগ পাবে। বাকি দুই দলকে খেলতে হবে বাছাই পর্ব।

১৫ ম্যাচ খেলে আপাতত শীর্ষে থাকা ইংল্যান্ড ৯ জয়ে পেয়েছে ৯৫ পয়েন্ট। তাদের পরেই অবস্থান বাংলাদেশের। ১১ ম্যাচ খেলে ৭ জয়ে বাংলাদেশের সংগ্রহ ৬০। অস্ট্রেলিয়া ৬ ম্যাচের চারটিতে জিতে ৪০ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে।

বিজ্ঞাপন

লিটন কুমার দাসের দারুণ এক সেঞ্চুরি ও সাকিব আল হাসানের পাঁচ উইকেটে ১৫৫ রানের বিশাল ব্যবধানে প্রথম ওয়ানডে জিতেছিল তামিম ইকবালের দল। এরপর দ্বিতীয় ওয়ানডেতে দারুণভাবে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। বাংলাদেশ দল তখন খাদের কিনারে মাত্র ৭৫ রানে টপ অর্ডারের চার ব্যাটারকে হারিয়ে বাংলাদেশ যখন কোণঠাসা। আর ঠিক তখনই টাইগারদের ত্রাতা হয়ে হাল ধরলেন সাকিব আল হাসান। পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে ইনিংস মেরামতের কাজ সেরে ব্যাট ছোটালেন ব্রেন্ডন টেইলরদের দেওয়া ২৪১ রানের লক্ষ্যে। শেষ পর্যন্ত ৯৬ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন সাকিব। টাইগারদের রুদ্ধশ্বাস এই জয়ের কৃতিত্বের পুরোটায় বর্তেছে সাকিবের ওপর। আর সেই সঙ্গে সমালোচকদের জবাবও যেন ব্যাট হাতে দিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

শুধু সর্বশেষ ম্যাচের ফল নয়, সাম্প্রতিক পারফরম্যান্স, শক্তির বিচারেও অনেকটা এগিয়ে বাংলাদেশ। সেই আত্মবিশ্বাস কাজে লাগিয়ে দ্বিতীয় ওয়ানডেটাও জিতে নিশ্চয় সিরিজ নিশ্চিত করে রাখতে চাইবে সফরকারীরা। সঙ্গে কিছু আক্ষেপ ঘুচানোর চেষ্টাও নিশ্চয় করবে বাংলাদেশ। পারবে তো? উত্তর মিলবে আগামীকাল।

বিজ্ঞাপন

কাল মঙ্গলবার (২০ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। খেলাটি শুরু হওয়ার কথা স্থানীয় সময় সকাল ৯টায়, বাংলাদেশ সময় দুপুর দেড়টায়।

বাংলাদেশের সম্প্রতি সময়ের বড় আক্ষেপ ব্যাটিংয়ে টপ অর্ডার। জিম্বাবুয়েতে এখন পর্যন্ত খেলা দুই ম্যাচেই ব্যর্থ বাংলাদেশের টপ অর্ডার। আর তাতেই দল জিতলেও পুরোপুরি খুশি হতে পারেননি অধিনায়ক তামিম। টপ অর্ডারের ব্যর্থতায় নাখোশ তামিম বলেন, 'আমাদের অবশ্যই কিছু পরিকল্পনা ছিল। তবে ব্যাটিং ইউনিট হিসেবে আমরা আরও ভালো করতে পারতাম। আমার মনে হয়, সফট ডিসমিসাল আজকে একটু বেশিই হয়েছে। পরে সাকিব ও সাইফ উদ্দিন যেভাবে ব্যাট করেছে, তা দেখাটা দারুণ ছিল।’

বিজ্ঞাপন

জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ১৮ ম্যাচই জিতেছে বাংলাদেশ। তবে জিম্বাবুয়ের মাটিতে দেশটির বিপক্ষে সর্বশেষ সিরিজে হেরেছে টাইগাররা। কাল জিতে নিশ্চয় সেই ঝুঁকি থেকে মুক্ত হতে চাইবে তামিম ইকবালের দল।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন