বিজ্ঞাপন

ডিএনসিসি’র ৯ পশুর হাটে ৩ দিনে করোনা পজিটিভ ১৪ জন

July 20, 2021 | 1:32 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৯টি পশুর হাটে তিন দিনে ১৪ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। হাটে স্বাস্থ্য অধিদফতরের সহায়তায় বসানো ‘সুরক্ষা কর্ণারে’ অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে এসব ব্যক্তির সংক্রমণ শনাক্ত করা হয়।

বিজ্ঞাপন

ডিএনসিসি’র হাটগুলো এসব ‘সুরক্ষা কর্নার’ পরিচালনা করছেন ব্র্যাকের কর্মীরা। বেসরকারি সংস্থাটির স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির ব্যবস্থাপক ডা. মিরানা জামান সোমবার (১৯ জুলাই) রাতে সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন।

ডা. মিরানা জানান, শনিবার (১৭ জুলাই) থেকে হাটগুলোতে নমুনা সংগ্রহ কার্যক্রম শুরু হয়। প্রথম দিন ৫৬ জনের নমুনা পরীক্ষা করে দু’জনের মাঝে, দ্বিতীয় দিন (রোববার, ১৮ জুলাই) ৪৮ জনের নমুনা পরীক্ষা করে চার জনের মাঝে এবং আজ তৃতীয় দিন (সোমবার) বিকেল ৫টা পর্যন্ত ৯২ জনের নমুনা পরীক্ষা করে আট জনের মাঝে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। সব মিলিয়ে তিন দিনে হাটে আসা ১৪ জন কোভিড-১৯ পজিটিভ এসেছেন।

ডা. মিরানা জামান বলেন, আমরা আগামীকালও (মঙ্গলবার, ২০ জুন) হাটে থাকব। এদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত পশুর হাটে স্থাপিত সুরক্ষা কর্নারে এভাবে অ্যান্টিজেন পরীক্ষা করা হবে।

বিজ্ঞাপন

এর আগে, শনিবার থেকেই হাটগুলোতে অ্যান্টিজেন পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ শুরু হলেও এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হয় রোববার সকাল ১১টায়। মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত এই কার্যক্রম চলবে। এই সময়ের মধ্যে হাটে আসা ক্রেতা-বিক্রেতাদের মধ্যে যাদের করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথা বা শ্বাসকষ্ট দেখা যাবে বা যাদের কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার রেকর্ড আছে, কেবল তাদেরই নমুনা পরীক্ষা করা যাবে। ফলাফল পজিটিভ হলে ৩০ মিনিটের মধ্যে জানিয়ে দেওয়া হবে।

জানতে চাইলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম সারাবাংলাকে বলেন, ঈদুল আজহা সামনে রেখে ডিএনসিসি এলাকায় একটি স্থায়ী ও আটটি অস্থায়ীসহ মোট ৯টি পশুর হাট বসেছে। প্রতিটি হাটেই সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন করতে হবে। তা না করলে আইনি ব্যবস্থার মুখে পড়তে হবে। আর দেশে বিদ্যমান করোনা পরিস্থিতি বিবেচনায় প্রথমবারের মতো ডিএনসিসির হাটগুলোতে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, সোমবার পশুর হাটগুলোতে যে আট জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে, তাদের মধ্যে তিন জন গাবতলী হাটের। এছাড়া ভাটারার সাঈদনগর হাটে দু’জন এবং উত্তরখানের মৈনারটেক হাউজিং প্রকল্পের খালি জায়গায় বসানো হাট, উত্তরার ১৯ নম্বর সেক্টরের তুরাগ হাট ও আফতাবনগর পশুর হাটে এক জন করে করোনা পজিটিভ এসেছেন।

বিজ্ঞাপন

স্থায়ী-অস্থায়ী পশুর হাটগুলোতে র‌্যাপিড অ্যান্টিজেন সেবার ব্যবস্থা করায় ব্র্যাক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন