বিজ্ঞাপন

আজ দুইশ ছোঁবেন রিয়াদ

July 20, 2021 | 10:26 am

স্পোর্টস ডেস্ক

মঙ্গলবার (২০ জুলাই) জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষটিতে মাঠে নামবে বাংলাদেশ। আর এদিনই নতুন এক মাইলফলক স্পর্শ করতে পারেন মাহমুদউল্লাহ রিয়াদ। কোনো চোট বা কিছু বাধা হয়ে না দাঁড়ালে মঙ্গলবার দেশের হয়ে ২০০তম ওয়ানডে খেলতে নামবেন তিনি। বাংলাদেশের পঞ্চম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করবেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

বিজ্ঞাপন

শ্রীলংকার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ১৪ বছর আগে রঙিন পোশাকে অভিষেক হয় মাহমুদউল্লাহ রিয়াদের। এর ৭ বছর পর ঘরের মাঠ মিরপুর শের-ই-বাংলায় নিজের ১০০তম ওয়ানডে খেলেন তিনি। আর দুইশ ওয়ানডে ছুঁতে সময় নিচ্ছেন আরও ৭ বছর।

টাইগারদের হয়ে রঙিন পোশাকে সবচেয়ে বেশি ২২৭টি ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। এরপর যৌথভাবে দুইয়ে আছেন মাশরাফি বিন মুর্ত্তজা ও তামিম ইকবাল (২১৮টি) আর ২১৪টি ম্যাচ খেলেছেন সাকিব আল হাসান।

বিজ্ঞাপন

শুধু ম্যাচ খেলায় নয়, রেকর্ড বইয়ের অন্যান্য পাতায়ও বাংলাদেশের ওপরের দিকেই আছেন মাহমুদউল্লাহ। ১৯৯ ওয়ানডেতে ৪ হাজার ৪৬৯ রান তার, দেশের যা চতুর্থ সর্বোচ্চ। উইকেট ৭৬টি, এখানে তিনি দেশের সপ্তম। ফিল্ডিংয়ে তিনিই সফলতম। তার ৬৯ ক্যাচের চেয়ে বেশি নেই বাংলাদেশের আর কারও। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ৯২টি ম্যাচে জয়ের স্বাদ পেয়েছেন তিনি। এখানে তিনি পঞ্চম।

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম দুই সেঞ্চুরিই তাঁর। ২০১৫ সালে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের বিপক্ষে। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তার অসাধারণ সেঞ্চুরিতে বড় আসরে প্রথমবার সেমি ফাইনালের টিকিট পায় বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন