বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার অধিনায়ক বদল

July 20, 2021 | 5:11 pm

স্পোর্টস ডেস্ক

শীর্ষ ক্রিকেটারদের নাম প্রত্যাহার করে নেওয়ার পর অস্ট্রেলিয়া দলে অভিজ্ঞ বলতে অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও মিচেল স্টার্কই শুধু ছিলেন। সেই দুজন থেকেও ছিটকে গেলেন একজন। ওয়েস্ট ইনিডজের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে হাঁটুতে চোট পেয়েছেন অস্ট্রেলিয়ার ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক ফিঞ্চ। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের বাকি ম্যাচগুলোতে তার খেলার সম্ভবনা খুবই কম। তার বদলে নেতত্ব পেয়েছেন অ্যালেক্স ক্যারি।

বিজ্ঞাপন

আপাতত প্রথম ওয়ানডের জন্য ক্যারিকে অধিনায়ক বানানো হয়েছে। ফিঞ্চ সুস্থ না হয়ে উঠলে পুরো সিরিজেই অজিদের নেতৃত্ব দিবেন তিনি। দলীয় সূত্রে স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তো নয়ই, বাংলাদেশ সফরেও ফিঞ্চের খেলা নিয়ে শঙ্কা আছে। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে বাংলাদেশে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসবে অস্ট্রেলিয়া দল।

উল্লেখ্য, করোনাভাইরাসের কথা বলে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফর থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, প্যাট কামিন্সের মতো অস্ট্রেলিয়ার শীর্ষ ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার ২৬তম ওয়ানডে অধিনায়ক হতে যাচ্ছেন উইকেটকিপার ব্যাটার ক্যারি। ঘরোয়া ক্রিকেটে অনেকদিন নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটারকে অস্ট্রেলিয়ার পরবর্তী অধিনায়ক ভাবা হচ্ছে। সেই কারণে প্যাট কামিন্সের সঙ্গে যৌথভাবে সহ-অধিনায়কও বানানো হয়েছিল তাকে। পরে অবশ্য শুধু কামিন্সকেই সহ-অধিনায়ক ঘোষণা দেওয়া হয়। অধিনায়কের অনুপস্থিতিতে সেই ফিঞ্চও যখন নেই তখন ক্যারির ঘাড়েই পড়েছে নেতৃত্বভার।

দায়িত্ব পেয়ে দারুণ উচ্ছ্বাসিত ক্যারি। ৪২ ওয়ানডে খেলা ২৯ বছর বয়সী ক্রিকেটার বলেন, 'অ্যারন (ফিঞ্চ) সেরে ওঠার সময়টায় অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে পেরে আমি সত্যিই সম্মানিত। অস্ট্রেলিয়ার অধিনায়ক মানে খেলায় সবচেয়ে বড় মর্যাদাগুলোর একটি এবং এই সম্মান পেয়ে আমি দারুণ কৃতজ্ঞ। ফিঞ্চ আমাদের অধিনায়ক এবং পুরো ফিট হলে দুই হাত বাড়িয়ে আমরা তাকে স্বাগত জানাব। আপাতত আশা করি, সে যে উঁচু মানদণ্ড বেঁধে দিয়েছে, তা আমি পূরণ করতে পারব।'

বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়ার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি মাঠে গড়াবে আজ মঙ্গলবার। বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায় বারবাডোজে শুরু হবে ম্যাচটি।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন