বিজ্ঞাপন

রাত ১২ টার মধ্যেই শহর পরিষ্কার চান আতিক

July 21, 2021 | 5:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদুল আজহার প্রথম দিনে কোরবানির পশুর বর্জ্য মধ্য রাতের মধ্যেই অপসারণ করতে চান বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বিজ্ঞাপন

বুধবার (২১ জুলাই) দুপুর আড়াইটায় ডিএনসিসির ভাটারা (সাঈদ নগর) পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

ডিএনসিসি মেয়র আতিক বলেন, এবার তিনটি চ্যালেঞ্জ নিয়ে মাঠে কাজ করছে সিটি করপোরেশন। সেগুলো হচ্ছে— করোনা, ডেঙ্গু এবং কোরবানি। এ লক্ষ্যে, তাদের ১১ হাজার ৪০০ কর্মী মাঠে কাজ করবেন।

মেয়র বলেন, তারা পুরো ফোর্স নিয়ে নেমে পড়েছেন। তিনি নিজে, করপোরেশনের কর্মকর্তা এবং সব কাউন্সিলররা মাঠে রয়েছেন। তিনি বলেছেন, ২৪ ঘণ্টার মধ্যে সব বর্জ্য অপসারণ করা হবে। তিনি এও বলেছেন, যে ওয়ার্ড সবার আগে পরিষ্কার করতে পারবে সেই কাউন্সিলরের জন্য বিশেষ পুরস্কার আছে।

বিজ্ঞাপন

মেয়র আরও বলেন, যেহেতু কোরবানি তিনি দিন পর্যন্ত করা হবে। অনেকেই কাল ও পরশুও কোরবানি করবেন। তারা ধরে নিয়েছেন বুধবারই ৯০ শতাংশ কোরবানি হবে। এখানে দুটি চ্যালেঞ্জ; প্রথমত কোরবানির বর্জ্য পরিষ্কার, দ্বিতীয়ত পশুর হাটের বর্জ্য পরিষ্কার।

সব কর্মী রাত ১২ টার মধ্যে শহর পরিষ্কারের কাজে সহায়তা করবে— এমন আশা প্রকাশ করেন মেয়র আতিক।

পাশাপাশি, নগরবাসীকে কোরবানির বর্জ্য ড্রেনে না ফেলার অনুরোধও জানান তিনি।

বিজ্ঞাপন

মেয়র আতিকুল বলেন, এখন এই বৃষ্টি, এই রোদ্র। এডিস মশা বিস্তারের এটাই উপযুক্ত সময়। যদি ড্রেন বন্ধ হয়ে যায়, তাহলে এডিস মশা বেড়ে যাবে। তাই ড্রেনকে প্রবাহ ঠিক রাখতে সহায়তা রাখুন। ড্রেন বন্ধ থাকলে পানি ওপরে উঠে যাবে।

তিনি আরও বলেন, নগরবাসীকে ছয় লাখ ৭০ হাজার পলিব্যাগ দেওয়া হয়েছে। সেই পলিব্যাগে মাংস রেখে বর্জ্য ড্রেনে ফেললে কিন্তু হবে না। তিনি বিভিন্ন এলাকায় গিয়ে যদি কোথাও বর্জ্য পান সেখানে আরও বর্জ্য এনে ফেলে দেওয়ার কথা উল্লেখ করেন ডিএনসিসির মেয়র।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, একটি বাড়ির জন্য নগর কিন্তু শেষ হয়ে যেতে পারে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন