বিজ্ঞাপন

বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সর্তক সংকেত

July 23, 2021 | 1:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর পুরোপুরি সক্রিয় থাকায় বঙ্গোপসাগরে লঘু চাপ তৈরি হয়েছে। এ কারণে সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সর্তক সংকেত জারি করা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, লঘুচাপের প্রভাবে আগামী তিন দিন বৃষ্টির প্রবণতা থাকবে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার থেকে শুরু করে লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর পূর্ব আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়াবিদ মুহম্মদ আরিফ হোসেন জানান, মৌসুমী বায়ু বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ওপরে সক্রিয়। দেশের অন্য এলাকাগুলোতেও মোটামুটি সক্রিয় এবং দেশের উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে। এ কারণে দেশের খুলনা, বরিশাল ও চট্টগ্রামের অধিকাংশ জায়গায়; ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ হালকা ও মাঝারি ধরনের বৃষ্টিপাত বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

তিনি বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি শক্তিশালী হওয়ার সম্ভাবনা নেই। তবে লঘুচাপের প্রভাবে সমুদ্রবন্দরগুলোতে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেজন্য চট্টগ্রাম, মোংলা, পায়রা ও কক্সবাজার বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা বা ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি অবস্থান করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ আরিফ জানান, লঘুচাপটি আগামীকাল শনিবারের (২৪ জুলাই) মধ্যে ভারতের উড়িষ্যা অথবা পশ্চিমবঙ্গের উপকূলে উঠে নিষ্ক্রিয় হয়ে যাবে।

এদিকে, লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন এলাকায় মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, গতকাল বৃহস্পতিবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে, ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ২৪ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

শুক্রবার সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় টেকনাফে সর্বোচ্চ ৯১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শুক্রবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৮ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৪৬ মিনিটে, আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ২৪ মিনিটে।

ফাইল ছবি

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন