বিজ্ঞাপন

‘অলিম্পিক লরেল’ গ্রহণ করলেন ড. মুহাম্মদ ইউনূস

July 23, 2021 | 8:33 pm

আন্তর্জাতিক ডেস্ক

‘অলিম্পিক লরেল’ পুরস্কার গ্রহণ করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। শুক্রবার (২৩ জুলাই) ‘টোকিও অলিম্পিক-২০২০’ আসরের উদ্বোধনী অনুষ্ঠানে ড. ইউনূসকে ভার্চুয়ালি এ সম্মানজনক পুরস্কার প্রদান করে অলিম্পিক কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

ফেসবুকে ইউনূস সেন্টারের অফিসিয়াল পেজে এক বিবৃতিতে ড. ইউনূস বলেন, অলিম্পিক লরেল পুরস্কার গ্রহণ করতে পেরে আমি খুবই সম্মানিত বোধ করছি। তবে সেখানে উপস্থিতি হতে না পেরে খারাপ লাগছে।

অলিম্পিকের ইতিহাসে দ্বিতীয়বারের মতো এই পুরস্কারটি প্রদান করা হয়েছে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে। এর আগে ২০১৬ সালে ব্রাজিলের রিও অলিম্পিকে এ পুরস্কারটি পেয়েছিলেন কেনিয়ার সাবেক অ্যাথলেট অলিম্পিয়ান কিপ কেইনো। রিও অলিম্পিকে মশাল বহন করেছিলেন ড. ইউনূস।

বিজ্ঞাপন

গত ১৫ জুলাই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এক বিবৃতিতে ড. ইউনূসকে পুরস্কার প্রদানের সিদ্ধান্তে জানায়। আইওসির বিবৃতিতে বলা হয়, ক্ষুদ্রঋণ প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচনে বিশেষ অবদান রেখে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন ড. ইউনূস। এবার তার সামাজিক ব্যবসার ধারণাকে ক্রীড়াক্ষেত্রের উন্নয়নে কাজে লাগিয়ে বিশেষ অবদান রাখার জন্য ৮১ বছর বয়সী এই অর্থনীতিবিদকে বিশেষ সম্মাননা প্রদান করা হবে।

শিক্ষা, সংস্কৃতি, উন্নয়ন ও শান্তিতে বিশেষ অবদান রাখার জন্য অলিম্পিক লরেল পুরস্কার চালু করেছে অলিম্পিক কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন