বিজ্ঞাপন

বিলি দ্য কিড হত্যায় ব্যবহৃত বন্দুক নিলামে উঠছে

July 24, 2021 | 1:36 am

আন্তর্জাতিক ডেস্ক

আমেরিকার পুরনো বুনো পশ্চিমের দুর্ধর্ষ আউটল বিলি দ্য কিডের হন্তারক আগ্নেয়াস্ত্রটি নিলামে উঠছে। বন্দুকটির দর দুই থেকে তিন মিলিয়ন ডলার পর্যন্ত উঠতে পারে বলে আশা করছে নিলাম প্রতিষ্ঠান বনহামস।

বিজ্ঞাপন

১৮৮১ সালের ১৪ জুলাই নিউ মেক্সিকোর ফোর্ট সামনুর এলাকায় এক র‍্যাঞ্চে আমেরিকার ইতিহাসে অন্যতম কুখ্যাত আউটল বিলি দ্য কিডকে গুলি করে হত্যা করেন শেরিফ প্যাট গ্যারেট। নিলাম প্রতিষ্ঠান বনহামস জানিয়েছে, ১৪০ বছর আগে বুনো পশ্চিমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও আলোচিত ওই ঘটনাটির সঙ্গে যুক্ত শেষ কোনো চিহ্ন হিসেবে এই বন্দুকটি নিলামে উঠছে। এ বন্দুকটিকে পুরাতন বুনো পশ্চিমের ইতিহাসে সবচেয়ে ‘আইকোনিক সম্পদ’ হিসেবেও অভিহিত করেছে বনহামস। আগামী ২৭ আগস্ট আমেরিকার লস এঞ্জেলসে বন্দুকটি নিলামে তোলা হবে।

বিলি দ্য কিডের জন্ম নিউইয়র্কে। সেখান থেকে তার পরিবার অ্যারিজোনায় পাড়ি জমানোর পর অপরাধের সঙ্গে জড়িত হয়ে পড়েন বিলি দ্য কিড। তার সময়ে নিউ মেক্সিকো ও অ্যারিজোনা অঞ্চলে তিনি মোস্ট ওয়ান্টেড অপরাধীর তালিকায় ছিলেন। মূলত আমেরিকার পুরনো বুনো পশ্চিমের ইতিহাসে ১৪০ বছর ধরে বিলি দ্য কিডই সবচেয়ে কুখ্যাত আউটল হিসেবে বিবেচিত হয়ে আসছেন। বিলি দ্য কিড নিয়ে আমেরিকায় রয়েছে অসংখ্যা কিংবদন্তী। তাকে নিয়ে তৈরি হয়েছে অসংখ্যা সিনেমা, গান ও গল্প।

বিজ্ঞাপন

বিলি দ্য কিডকে ১৮৮১ সালের ১৪ জুলাই গুলি করে হত্যা করেন নিউ মেক্সিকোর শেরিফ প্যাট গ্যারেট। শেরিফের ব্যবহৃত আগ্নেয়াস্ত্রটি  ৫০ বছর ধরে টেক্সাসের দম্পতি জিম ও থেরেসা আর্লের সংগ্রহে ছিল। ২০১৯ সালে জিম আর্লে মারা যাওয়ার পর তার পরিবারের সদস্যরা বন্দুকটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন