বিজ্ঞাপন

নেত্রকোনায় এক দিনে ঠেকানো হলো ৫টি বাল্যবিয়ে

July 24, 2021 | 9:02 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নেত্রকোনা: পূর্বধলা উপজেলা প্রশাসন ও শিশু সংগঠনের প্রতিনিধিরা পাঁচটি বাল্য বিয়ে ভেঙে দিয়েছেন। এ সময় এক অভিভাবককে তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার (২৩ জুলাই) বিয়ের আয়োজন করা হয় উপজেলার আগিয়া ইউনিয়নের সাত্যাটি গ্রামের মো. আয়তুল্লাহর মেয়ে অষ্টম শ্রেণির শিক্ষার্থী আফরোজা আক্তার মালা (১৬) ও একই গ্রামের শাহজাহান খানের মেয়ে একাদশ শ্রেণির শিক্ষার্থী মার্জিয়া আক্তারের (১৭)। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে কুলসুম বাল্য বিয়ের খবর পেয়ে তাদের বাড়িতে গিয়ে বিয়ে ভেঙে দেন। এ সময় মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না মর্মে তাদের অভিভাবকদের কাছ থেকে মুচলেখা নেওয়া হয়। এছাড়াও ভূয়া জন্মনিবন্ধন সনদে বিয়ে রেজিস্ট্রি করার দায়ে মো. আয়তুল্লাহকে ৩ হাজার টাকা জরিমানা করেন।

একই দিনে আগিয়া ইউনিয়নের হাটকান্দা গ্রামের ফজর উদ্দিনের মেয়ে অষ্টম শ্রেণির শিক্ষার্থী ফারজানা বেগম (১৫) ও হোগলা ইউনিয়নের ভিকুনিয়া গ্রামের বিল্লাল হোসেন বেলির মেয়ে মাদ্রাসার শিক্ষার্থী নার্গিস আক্তারের (১৫) বিয়ের দিন ধার্য ছিল। খবর জানতে পারে ‘রাজধলা কেন্দ্রীয় শিশু ফোরাম’ নামের একটি শিশু সংগঠন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও পূর্বধলা থানায় খবর দেয়। পরে চেয়ারম্যান ও পুলিশ গিয়ে বিয়ে দুইটি বন্ধ করে দেন।

অপরদিকে উপজেলার আগিয়া ইউনিয়নের সাত্যাটি গ্রামের নবি হোসেনের মেয়ে স্কুল পড়ুয়া রুবি আক্তারের (১৫) বিয়ের আয়োজন করা হয়। শিশু সংগঠন রাজধলা কেন্দ্রীয় শিশু ফোরামের প্রতিনিধিরা জানতে পেরে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সহায়তায় বাল্য বিয়েটি বন্ধ করে দেন। এ সময় মেয়ের বাবা-মা মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার প্রতিশ্রুতি দেন।

বিজ্ঞাপন

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে কুলসুম বলেন, বাল্য বিয়ে ভেঙে অভিভাবকদের কাছ থেকে মুচলেখা নেওয়া হয়েছে। মুচলেখার অঙ্গিকার অমান্য করলে ব্যবস্থা নেওয়া হবে।

সারাবাংলা/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন