বিজ্ঞাপন

তিউনেশিয়ার পার্লামেন্ট স্থগিত, প্রধানমন্ত্রী বরখাস্ত

July 26, 2021 | 3:43 pm

আন্তর্জাতিক ডেস্ক

কোভিড-১৯ মহামারি মোকাবিলায় সরকারি ব্যর্থতার জেরে তিউনেশিয়াজুড়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর পার্লামেন্ট স্থগিত ঘোষণা করে প্রধানমন্ত্রী হিশাম মেশিশিকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট কায়িস সায়িদ।

বিজ্ঞাপন

তিউনেশিয়ার প্রেসিডেন্ট সংবাদ মাধ্যমকে বলেন, নতুন একজন প্রধানমন্ত্রীর সহায়তায় দায়িত্ব গ্রহণ করবেন তিনি; দেশে শান্তি ফিরিয়ে আনাই তার লক্ষ্য।

কিন্তু, বিরোধীদলগুলো প্রেসিডেন্টের এই পদক্ষেপকে অভ্যুত্থান বলে অভিহিত করেছে।

প্রেসিডেন্ট প্রাসাদে এক জরুরি নিরাপত্তা বৈঠকের পর টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে সায়িদ বলেন, তিউনেশিয়ায় সামাজিক শান্তি ফিরে না আসা পর্যন্ত তার সিদ্ধান্ত বজায় থাকবে।

বিজ্ঞাপন

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রধানমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে রোববার রাতে এমন খবর আসার পর রাস্তায় থাকা বিক্ষোভকারীরা উল্লাসে ফেটে পড়ে। রাজধানী তুনিসসহ বিভিন্ন শহরে সায়িদের সমর্থনে আরও বহু মানুষ রাস্তায় নেমে আসে। সব মিলিয়ে আরব বসন্তের মতো পরিস্থিতির অবতারণা হয়।

এদিকে, পার্লামেন্টের স্পিকার রাশেদ ঘানৌশি প্রেসিডেন্টের এ পদক্ষেপকে ‘অভ্যুত্থান’ অভিহিত করে তা প্রতিহত করতে জনগণকে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে, প্রেসিডেন্ট সায়িদ যে কোনো সহিংস প্রতিবাদের প্রতি হুঁশিয়ারি জানিয়ে বলেছেন, যারা অস্ত্র নিয়ে নামবে তাদের কেউ একটি গুলি ছুড়লে সশস্ত্র বাহিনী পাল্টা গুলি চালিয়ে তার জবাব দেবে।

বিজ্ঞাপন

তার এ বিবৃতির কয়েক ঘণ্টার মধ্যেই সাঁজোয়া যান পার্লামেন্ট ঘিরে ফেলে, এ সময় আশপাশে থাকা লোকজন উল্লাস করছিল ও জাতীয় সংগীত গাইছিল বলে দুই প্রত্যক্ষদর্শী জানিয়েছেন। সেনাবাহিনী রাষ্ট্রায়ত্ত টেলিভিশন ভবনও ঘিরে রেখেছে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন