বিজ্ঞাপন

গ্রামীণফোনকে হুমায়ূন পরিবারের আইনি নোটিশ

July 27, 2021 | 7:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রয়াত লেখক হুমায়ূন আহমেদ সৃষ্ট চার জনপ্রিয় চরিত্র অনুমতি ছাড়াই বাণিজ্যিকভাবে ব্যবহার করায় টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান গ্রামীণফোনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে তিন কোটি টাকার বেশি ক্ষতিপূরণ দাবি করেছে লেখক পরিবার।

বিজ্ঞাপন

রোববার (২৫ জুলাই) হুমায়ূন পরিবারের ছয় সদস্যের পক্ষে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী হামিদুল মিজবাহ। বিষয়টি মঙ্গলবার (২৭ জুলাই) সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ওই আইনজীবী।

নোটিশে মেধাস্বত্ব লঙ্ঘন করায় আগামী ১৫ দিনের মধ্যে হুমায়ূন আহমেদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

নোটিশ প্রেরকদের মধ্যে রয়েছেনঃ স্ত্রী মেহের আফরোজ শাওন, কন্যা নোভা আহমেদ, শীলা আহমেদ ও বিপাশা আহমেদ, পুত্র নুহাশ হুমায়ূন ও ভাই মুহম্মদ জাফর ইকবাল।

বিজ্ঞাপন

আইনজীবী হামিদুল মিজবাহ বলেন, হুমায়ূন আহমেদের সৃষ্ট জনপ্রিয় চার চরিত্র বাকের ভাই, এলাচি বেগম, সোবহান সাহেব এবং তৈয়ব আলী- কোনো প্রকার অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করেছে গ্রামীণফোন। এতে আইন অনুযায়ী তারা লেখকের মেধাস্বত্ব লঙ্ঘন করেছে। এ কারণে গ্রামীণফোনকে আইনি নোটিশ পাঠিয়েছেন লেখকের পরিবারের সদস্য ও উত্তরাধিকারীরা।

গ্রামীণফোন ২০২০ সালের জুলাই মাসে ‘কেমন আছেন তারা’ শীর্ষক কয়েক পর্বের একটি ধারাবাহিক প্রমোশনাল অনুষ্ঠান প্রচার করে। অনুষ্ঠানটির টাইটেল ছিল গ্রামীণফোন নিবেদিত ‘কেমন আছেন তারা?’ যা গ্রামীণফোনের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেল থেকে প্রচারিত হয়। অনুষ্ঠানে লেখক হুমায়ূন আহমেদের রচিত চারটি জনপ্রিয় চরিত্র বাকের ভাই (কোথাও কেউ নেই), এলাচি বেগম (অয়োময়), সোবহান সাহেব (বহুব্রীহি) এবং তৈয়ব আলীকে (উড়ে যায় বক পক্ষী) ব্যবহার করা হয়।

এ জন্য গ্রামীণফোনের পক্ষ থেকে হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যদের কাছ থেকে কোনো প্রকার অনুমতি নেওয়া হয়নি। এ চারটি চরিত্র ব্যবহার করা পর্বগুলো ৩০ লাখের বেশি ভিউ হয়েছে। প্রচলিত আইনে এ ধরনের চরিত্র ব্যবহারের ক্ষেত্রে অনুমতি নেওয়ার বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও গ্রামীণফোন তা মানেনি। এতে মেধাস্বত্ব আইন লঙ্ঘন হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, আইনি নোটিশে গ্রামীণফোনকে ‘কেমন আছেন তারা’ অনুষ্ঠানের উক্ত পর্বগুলো তিন দিনের মধ্যে অপসারণ করে হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যদের জানাতে বলা হয়েছে।

অন্যদিকে, মেধাস্বত্ত্ব লঙ্ঘনের জন্য আর্থিক ক্ষতিপূরণ (৩ কোটি টাকার বেশি) ১৫ দিনের মধ্যে হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যদের প্রদান করতে বলা হয়েছে। অন্যথায় গ্রামীণফোনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন