বিজ্ঞাপন

বঙ্গোপসাগরে লঘুচাপ, নদীবন্দরে ৩ নম্বর সর্তক সংকেত

July 28, 2021 | 4:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর পুরোপুরি সক্রিয় থাকায় বঙ্গোপসাগরে আবারও লঘু চাপের সৃষ্টি হয়েছে। এ কারণে স্থানীয় সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সর্তক সংকেত জারি করা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে— লঘুচাপের প্রভাবে আগামী তিনদিন বৃষ্টির প্রবণতা থাকবে।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস বলছে— উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ হয়ে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ও এর তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার,গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং দেশের উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে। যে কারণে দেশের রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রামের, ঢাকা ও সিলেট বিভাগের অধিকাংশস্থানে এবং রংপুর, ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী ও অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

বিজ্ঞাপন

সর্তকবার্তায় বলা হয়েছে— মৌসুমি বায়ুর সক্রিয় প্রভাবে বুধবার (২৮ জুলাই) বেলা এগারোটা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা, খুলনা বরিশাল, চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ৪৪ থেকে ৮৮ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধ্বসের আশঙ্কাও জানিয়েছে সতর্কবার্তায়।

এদিকে সুস্পষ্ট লঘুচাপের কারণে বুধবার সকাল থেকেই দেশের বেশকিছু স্থানে হালকা থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে। দেশের উপকূলীয় এলাকা উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়ার পূর্বাভাস।

বিজ্ঞাপন

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন