বিজ্ঞাপন

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র রেজিস্ট্রেশন শুরু

July 28, 2021 | 7:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) তত্ত্বাবধানে এবং বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় শুরু হচ্ছে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত হয় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বেসিসকে সহযোগিতা করবে।

বিজ্ঞাপন

বুধবার (২৮ জুলাই) বেসিস ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১’ আয়োজন উপলক্ষে অনলাইনে সংবাদ সম্মেলন আয়োজন করে। সংবাদ সম্মেলনে জানানো হয়, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবার ৫০ লাখ শিক্ষার্থীকে সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত করার পাশাপাশি এক লাখ শিক্ষার্থীকে অনলাইনে প্রতিযোগিতায় যুক্ত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

এই প্রতিযোগিতার মূল লক্ষ্য প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, বিজ্ঞানী, নকশাবিদ, চিত্রশিল্পী, উদ্যোক্তাসহ সবার অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করা। এবছর নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫১টি শহরে এ প্রকল্প বাস্তবায়ন করবে। বেসিস বাংলাদেশের নয়টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে) ভার্চুয়ালি এই প্রতিযোগিতার আয়োজন করবে।

সংবাদ সম্মেলনে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, “বাংলাদেশ থেকে আমাদের সৃজনশীল শিক্ষার্থীরা সফলতার সঙ্গে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ সমাধান করছে এবং উল্লেখযোগ্য স্থান দখল করে নিচ্ছে। আমরা এবার সপ্তমবারের মতো এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। গতবারের প্রতিযোগিতায় বিশ্বের ১৫০ দেশের ৩ হাজার ৮০০ প্রজেক্টের মধ্যে বাংলাদেশের টিম ‘বুয়েট জেনিথ’ অনারেবল মেনশন ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে। ২০১৮ সালে বেস্ট ইউজ অব ডাটা ক্যাটেগরিতে বাংলাদেশের ‘অলিক’ দলের প্রকল্প ‘লুনার ভিআর’ বিশ্বের বিভিন্ন দেশের ১ হাজার ৩৯৫টি দলের সঙ্গে প্রতিযোগিতা করে শীর্ষ ২৫ দলের মধ্যে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। আমি আশাবাদী এবছরও আমাদের ছেলে-মেয়েরা পুরস্কার জিতে আন্তর্জাতিক অঙ্গনে আমাদের মুখ উজ্জ্বল করবে।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘আমরা আমাদের শিক্ষার্থীদের জন্য নতুন নতুন সুযোগ তৈরিতে কাজ করছি। বেসিস নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র মতো আর যেসব কর্মসূচি হাতে নেবে ইউজিসি তাদের সবধরনের সহযোগিতা প্রদান করবে। পাশাপাশি আমি শিক্ষার্থীদের এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনুরোধ জানাই।’

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র উপদেষ্টা আরিফুল হাসান অপু।

উল্লেখ্য, আগ্রহীগণ http://bsf.basis.org.bd/NASA-Registration-Form লিঙ্কের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন। প্রতিযোগিতায় অংশগ্রহণের শেষ তারিখ ১৫ আগস্ট। আগামী ২ থেকে ৩ অক্টোবর বিশ্বব্যাপী এই প্রতিযোগিতা ভার্চুয়ালি ২৫১টি শহরে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন