বিজ্ঞাপন

অক্সিজেন খালাস শেষে ফিরে গেছে ট্রেন, চলে গেছে শেষ ট্যাংক লরিটিও

July 28, 2021 | 10:37 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: জেলার বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে বুধবার রাত সাড়ে ৮টার দিকে খালাস শেষে ভারত থেকে দ্বিতীয়বারের মতো রেলপথে আসা ২০০ টন তরল অক্সিজেনের শেষ ট্যাংক লরিটিও এখন নারায়ণগঞ্জের রূপগঞ্জের সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের পথে।

বিজ্ঞাপন

বুধবার (২৮ জুলাই) রাত পৌনে ৯টার দিকে শেষ ট্যাংক লরিটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন থেকে সড়কপথে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের উদ্দেশে ছেড়ে গেছে। সেই সঙ্গে ফিরে গেছে অক্সিজেনবাহী ইন্দো-বাংলা এক্সপ্রেস ট্রেনটিও।

এছাড়াও আগামী সপ্তাহের শুরুতেই রেলপথে দেশে আসার সম্ভাবনা রয়েছে আরও ২০০ টন তরল অক্সিজেন। যা এই বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনেই এসে পৌঁছাবে ও খালাস হয়ে সড়ক পথে নারায়ণগঞ্জে যাবে।

লিন্দে বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্ক ও প্রশাসন বিভাগের ব্যাবস্থাপক সুফিয়া আক্তার ওহাব ও গ্যাস শাখার সরবরাহ ব্যাবস্থাপক মো. খাররুম বিন আব্দুল কায়ুম মন্ডল বিষয়টি নিশ্চিত করেছেন

বিজ্ঞাপন

এর আগে বুধবার সকাল ১১টা থেকে শুরু হয় ট্রেন থেকে সড়কপথে পরিবহনের জন্য ট্যাংক লরিতে লোড করা। সর্বশেষ রাত সাড়ে ৮টার দিকে খালাস কার্যক্রম সম্পন্ন করে রাত পৌনে ৯টার দিকে সর্বশেষ একটি ট্যাংক লরিতে ২০টন অক্সিজেন নিয়ে যাওয়া হয়।

লিন্দে বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্ক ও প্রশাসন বিভাগের ব্যাবস্থাপক সুফিয়া আক্তার ওহাব বলেন, বুধবার সকাল থেকে রাত পৌনে ৯টা নাগাদ ১০টি ট্যাংক লরিতে করে মোট ২০০ টন তরল অক্সিজেন নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের উদ্দেশে ছেড়ে যায়।

তিনি আরও বলেন, যেহেতু এইবার বাল্ব বক্স স্টেশনের উলটো দিকে করে আনা হয়েছিল তাই একসঙ্গে ৬টি ট্যাংক লরিতে লোড করা সম্ভব হয়েছে। আগামীতে যে কয়েকটি ট্রেন ভারত থেকে অক্সিজেন নিয়ে বাংলাদেশে আসবে সেগুলোও এখানেই এসে খালাস হবে। প্রতি সপ্তাহে ২০০ টন করে অক্সিজেন নিয়ে দুই থেকে তিনটি ট্রেন বাংলাদেশে আসার কথা রয়েছে।

বিজ্ঞাপন

লিন্দে বাংলাদেশের গ্যাস শাখার সরবরাহ ব্যাবস্থাপক মো. খাররুম বিন আব্দুল কায়ুম মন্ডল বলেন, সামনের সপ্তাহের শুরুর দিকেই রেলপথেই আরও ২০০ টন অক্সিজেন দেশে আসবে। সেটিও বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনেই আনলোড হবে।

উল্লেখ্য, এর আগে ভারত থেকে আসা ২০০ টন তরল অক্সিজেন সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে গত রবিবার সকাল পৌনে ১১টার দিকে পৌঁছায়। এরপর আজ বুধবার সকালে আরেকটি অক্সিজেনবাহী ট্রেন আসার পর থেকেই চলছিল খালাস কার্যক্রম। রাত পৌনে ৯টার সময় সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন থেকে শেষ ট্যাংক লরিটি নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট এর উদ্দেশ্যে ছেড়ে যায় । এদিয়ে দুবারে ২০০ টন করে সর্বমোট ৪০০ টন অক্সিজেন রেলপথে দেশে আসল।

সারাবাংলা/এসএসএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন