বিজ্ঞাপন

সংশোধন করেও প্রচার করা যাবে না ‘ঘটনা সত্য’

July 29, 2021 | 1:44 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

রুবেল হাসান ঈদ উপলক্ষে নির্মাণ করেছেন ‘ঘটনা সত্য’। নাটকের প্রধান চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো ও মেহজাবীন। এর শেষ দৃশ্যে  বিশেষ চাহিদা সম্পন্ন শিশু জন্ম গ্রহণ করে বাবা-মার করা পাপের করে—এমন বার্তা দেওয়া হয়েছে। এর প্রতিবাদ জানিয়েছেন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের অভিভাবক ও তাদের নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন থেকে। ফলে নাটকটি প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি তাদের ইউটিউব চ্যানেল থেকে সরিয়ে ফেলে এবং সংশোধন সাপেক্ষে পুনরায় আপলোড করবে বলে জানায়।

বিজ্ঞাপন

তবে নাটকের আন্তঃসগঠনগুলোর এক সভায় বুধবার (২৮ জুলাই) সিদ্ধান্ত হয়েছে, নাটকটি আর কোনো মাধ্যমেই কোনো প্রকার সংশোধন, পরিমার্জন কিংবা পরিবর্ধন করে প্রকাশ করা যাবে না। একই সঙ্গে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সামাজিক বিকাশ ও প্রচারণার জন্য প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি নাটক নির্মাণ করে তা প্রচার করতে হবে এবং নাটকের প্রধান দুই অভিনয়শিল্পী মেহজাবীন ও আফরান নিশোকে এ ব্যাপারে পূর্ণ সহযোগীতা করতে হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়গুলো জানানো হয়েছে। এতে স্বাক্ষর করেন এফটিপিও এর চেয়ারম্যান মামুনুর রশিদ, টেলিপ্যাবের সভাপতি ইরেশ যাকের, এফটিপিও মহাসচিব ও ডিরেক্টরস গিল্ডের সভাপতি সালাউদ্দিন লাভলু এবং গিল্ডের সাধারণ সম্পাদক এস এম কামরুজ্জামান সাগর, অভিনয়শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম ও সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিব, টেলিভিশন নাট্যকার সংঘের সভাপতি মাসুম রেজা ও সাধারণ সম্পাদক এজাজ মুননা।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ঘটনা সত্য’ নিয়ে সমালোচনা চলায় জরুরি ভিত্তিতে এক অনলাইন সভার আয়োজন করা হয়। সেখানে নির্মাতা রুবেল হাসান জানান, সে সংলাপটি নিয়ে আপত্তি উঠেছে এটি মূলত একটি ভয়েসওভার, যা পান্ডুলিপিতে ছিলো না। এটি পরবর্তীতে সংযোজন করা হয়েছে। কিন্তু এর ফলে সমাজে নেতিবাচক প্রভাব পড়তে পারে এটি তখন বোধগম্য হয়নি। অজ্ঞতাবশত, অনিচ্ছাকৃত এই ভুলের জন্য তারা নিঃশর্তক্ষমা প্রার্থনা করেন। এবং ভবিষ্যতে এই ধরনের কাজে নিয়োজিত হবার আগে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহের সাথে যোগাযোগ করে নির্ভুল তথ্য সম্বলিত বিশেষ চাহিদা সম্পন্নশিশুদের বিকাশে সহায়তার জন্য নাটক উপহার দিবেন।

সভায় নাটকের প্রধান চরিত্রে অভিনয় করা আফরান নিশো ও মেহজাবীন উপস্থিত ছিলেন। তারাও নিঃশর্ত ক্ষমা চেয়েছেন বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

সভায় মোট ছয়টি সিদ্ধান্ত গৃহিত হয়। এগুলো হলো-

১। ‘ঘটনা সত্য’ নাটকটি কোনভাবেই আর পরিবর্তন পরিবর্ধন করে ইউটিউব সহ অন্য যে কোন মাধ্যমে প্রচার করা যাবে না।

বিজ্ঞাপন

২। বিশেষ শিশুদের সামাজিক বিকাশ ও প্রচারণার জন্য এই প্রতিষ্ঠান আরও নাটক নির্মাণ করে তা প্রচার করবেন। যাতে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিকাশে এই নাটক/ তথ্যচিত্র সমাজে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

৩। শিল্পীদ্বয় (আফরান নিশো ও মেহজাবিন) স্বতফুর্তভাবে বিশেষ শিশুদের কল্যাণে ভুমিকা রাখতে আগ্রহী। সেই জন্য এই বিষয়ে তাদেরকে সহায়তা করা হবে। যাতে করে তারা বিশেষ চাহিদা সম্পন্নশিশুদের বিকাশে প্রচার, প্রচারনার কাজে নিজেদের সম্পৃক্ত করতে পারেন।

বিজ্ঞাপন

৪। এখন থেকে প্রযোজনা প্রতিষ্ঠান, নির্মান সংশ্লিষ্ট পনেরটি সংগঠনের সদস্য নন এমন কাউকে দিয়ে নাটক নির্মান করা থেকে বিরত থাকবেন।

৫। নাটক নির্মাণের আগে অবশ্যই নাটকের পান্ডুলিপি নিজউদ্যেগে প্রিভিউ করবেন এবং নির্মাণের পর দক্ষ প্রিভিউ কমিটি তা অনুমোদন দিবেন।

৬। দেশে বিদ্যমান সম্প্রচার আইন ও নীতিমালা মেনে ভবিষ্যতে নাটক নির্মাণ এবং তা প্রচার করবেন।

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন