বিজ্ঞাপন

২০০ ইউনিট ‘অক্সিজেট’ উৎপাদন ও ব্যবহারের অনুমতি

July 29, 2021 | 1:32 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমিতদের অক্সিজেনের চাহিদা পূরণে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) উদ্ভাবিত যন্ত্র ‘অক্সিজেট’ সীমিত আকারে উৎপাদন ও ব্যবহারের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। প্রাথমিকভাবে বুয়েটকে ২০০ ইউনিট অক্সিজেট উৎপাদনের অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৮ জুলাই) রাতে ঔষধ প্রশাসন অধিদফতরের উপপরিচালক মোহাম্মদ সালাউদ্দিন সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মোহাম্মদ সালাউদ্দিন জানান, প্রাথমিকভাবে ২০০ ইউনিট অক্সিজেট উৎপাদনের অনুমতি দেওয়া হয়েছে বুয়েটকে। সেগুলোর কার্যকারিতা দেখার পরে বড় পরিসরে এই ডিভাইস ব্যবহার করা যায় কি না, সে বিষয়টি পর্যালোচনা করা হবে।

বিজ্ঞাপন

এর আগে, ড. তৌফিক হাসানের তত্ত্বাবধানে বুয়েটের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের একটি দল প্রায় ১০ মাস গবেষণার পর সি-প্যাপ ভেন্টিলেটর যন্ত্র ‍উদ্ভাবন করেন বলে জানানো হয়। এর নাম দেওয়া হয় অক্সিজেট। জানানো হয়, সহজে ব্যবহার ও বহনযোগ্য এই ডিভাইস পরিচালনায় বিদ্যুতেরও প্রয়োজন হয় না।

গত মে মাসে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এই যন্ত্রের তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। ওই সময় জানানো হয়, ট্রায়ালে সাফল্য মিললে কর্তৃপক্ষের অনুমোদনের ওপর ভিত্তি করে যন্ত্রটি হাই-ফ্লো ন্যাজাল ক্যানুলার বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন