বিজ্ঞাপন

১৬’র কম বয়সীদের ইনস্টাগ্রাম স্বয়ংক্রিয়ভাবে ‘প্রাইভেট’

July 29, 2021 | 5:21 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ছবি শেয়ারিংয়ের জনপ্রিয় প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম ১৬ বছরের কম বয়সী ব্যবহারকারীদের অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে প্রাইভেট করে দিচ্ছে।

বিজ্ঞাপন

যার মধ্য দিয়ে, অনুমোদিত ফলোয়ার ব্যতীত কেউ তাদের পোস্ট দেখতে, মন্তব্য করতে এবং লাইক করতে পারবেন না।

কিন্তু, ইনস্টাগ্রাম দেখেছে প্রতি পাঁচ জনে একজন আরোপিত প্রাইভেট সেটিংস থেকে তাদের প্রোফাইল ফের পাবলিক করে নিচ্ছে।

এর আগে, ১৬’র কম বয়সীদের প্রোফাইল প্রাইভেট করার সুবিধা ব্যাখ্যা করে নোটিফিকেশন পাঠানোর কথা জানিয়েছিল ইনস্টাগ্রাম।

বিজ্ঞাপন

এছাড়াও, ১৩ বছরের কম বয়সীদের জন্য নতুন অ্যাপলিকেশন বাজারে আনার কাজ অব্যাহত রেখেছে ইনস্টাগ্রাম। গোটা বিষয়টি নিয়ে এরই মধ্যে সমালোচকদের তোপের মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে মে মাসে ফেইসবুককে ১৩ বছরের কম বয়সীদের জন্য তৈরি ইনস্টাগ্রামের কোনো সংস্করণ আনার পরিকল্পনা বাদ দিতে বলছেন ডেমোক্রেট দলীয় মার্কিন আইনপ্রণেতাদের কয়েকজন।

তাদের ভাষ্য, ফেসবুক শিশুদেরকে অনলাইনে সুরক্ষিত রাখার অর্থবহ প্রতিশ্রুতি দিতে ব্যর্থ হয়েছে।
অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ৪০ অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলদের একটি দলও ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গকে এ ধরনের পরিকল্পনা বাদ দিতে বলেছেন।

কিন্তু ফেসবুক বলছে, বাস্তবতা হলো তারা এরই মধ্যে অনলাইনে চলে এসেছে। ভুল বয়স ব্যবহার করে মানুষকে থামানোর কোনো উপায় নেই বলেও জানানো হয়েছে। তারা বলেছে, মা-বাবা এবং অভিভাবকদের তত্ত্বাবধানে শিশুদের সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম ব্যবহারের ব্যবস্থা করা হবে।

বিজ্ঞাপন

পাশাপাশি, ব্যবহারকারীদের সঠিক বয়স শনাক্তে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়েও কাজ করছে ইনস্টাগ্রামের কর্ণধার প্রতিষ্ঠান ফেসবুক। এভাবে এখনো অ্যাপ ব্যবহারের বয়স হয়নি এমন ব্যবহারকারীদের অ্যাকাউন্ট সরিয়ে দেবে তারা। যুক্তরাজ্যে আসন্ন অনলাইন সেফটি বিলে প্রযুক্তি জায়ান্টদেরকে শিশুদেরকে ক্ষতিকর কনটেন্টে প্রবেশ থেকে আটকাতে যথেষ্ট সুরক্ষা ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

প্ল্যাটফর্ম থেকে ক্ষতিকর কনটেন্ট সরাতে না পেরে এরই মধ্যে শিশু দাতব্য সংস্থার তোপের মুখে পড়েছে ইনস্টাগ্রাম। ইউরোপে শিশুদের ডেটা ব্যবহার প্রশ্নে তদন্তও চলছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। এর প্রতিক্রিয়ায় কিছু শিশু সুরক্ষা পদক্ষেপ নিয়েছে প্ল্যাটফর্মটি, তারই অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

অপরদিকে, নিজেদের সাম্প্রতিক আপডেটকে ভারসাম্য রক্ষাকবচ হিসেবে অভিহিত করে ইনস্টাগ্রাম বলছে, অল্পবয়সীদেরকে যখন তারা ইনস্টাগ্রামে সাইন আপ করে তখন পাবলিক বা প্রাইভেট অ্যাকাউন্টের মধ্যে বেছে নিতে বোলা হয়। কিন্তু, তাদের সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে তারা আরও গোপনীয়তা পছন্দ করে।

বাড়তি সতর্কতা হিসেবে বিজ্ঞাপনদাতাদের শুধু শিশুদের অ্যাকাউন্টের বয়স, লিঙ্গ এবং অবস্থান ডেটার ভিত্তিতে বিজ্ঞাপন দিতে দেবে প্ল্যাটফর্মটি। আগের মতো আগ্রহ এবং ওয়েব ব্রাউজিং অভ্যাসের ডেটা আর দেওয়া হবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন