বিজ্ঞাপন

হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে ৬ মামলা হচ্ছে

July 30, 2021 | 6:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটি থেকে অব্যহতি পাওয়া হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে ছয়টি মামলা করার প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাজধানীর গুলশান থানায় পাঁচটি ও পল্লবী থানায় একটি মামলা করা হচ্ছে। এ ছাড়া আইটিপি জয়যাত্রার একজন জেলা প্রতিনিধির করা মামলায় এরইমধ্যে হেলেনাকে গ্রেফতার দেখানো হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৩০ জুলাই) র‌্যাব সদর দফতরে গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খোন্দকার আল মঈন এক সংবাদ সম্মেলনে হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে অভিযোগ বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন।

অভিযোগে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি কুরুচিপুর্ণ মন্তব্য করতেন বলে তথ্য পাওয়া গেছে। সেখানে তিনি বিভিন্ন সম্মানিত ব্যক্তিকে কটাক্ষ ও সম্মানহানি করেছেন। যার প্রমাণ রয়েছে। এ ছাড়া তিনি একটি সংঘবদ্ধ চক্র তৈরি করেছেন।

বিজ্ঞাপন

র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমের সবচেয়ে কুরুচি মন্তব্যকারী সেফুদার সঙ্গেও হেলেনার যোগাযোগের তথ্য পাওয়া গেছে। তার সঙ্গে সাক্ষাতের তথ্য দিয়েছেন জিজ্ঞাসাবাদে। সেফুদা তাকে নাতনি বলে সম্বোধন করতো। তার সঙ্গে অর্থ লেনদেনের বিষয়টিরও প্রমাণ পাওয়া গেছে।’

তিনি বলেন, ‘জয়যাত্রা আইপি টিভির মাধ্যমে তিনি চাঁদাবাজি করতেন বলে তথ্য প্রমাণ পাওয়া গেছে। দেশের বিভিন্ন জেলা এবং দেশের বাইরেও বিভিন্ন দেশে প্রতিনিধি নিয়োগ দেওয়ার নামে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছেন। ওনার চক্রের প্রতিনিধিরা নিউজের নামে মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা চাঁদা আদায় করত।’

বিজ্ঞাপন

র‌্যাবের মুখপাত্র বলেন, ‘অভিযানের সময় আইপি টিভির অফিসে জয়যাত্রা ফাউন্ডেশনের কাগজপত্র পাওয়া গেছে। তিনি বিভিন্ন কথা বলে দেশি-বিদেশি ফান্ড সংগ্রহ করতেন। ওইসব ফান্ডের পাবা কোথায় গেছে তা নিয়ে বিস্তারিত তদন্ত করা হবে।’

গুলশান থানায় ৫ মামলা হচ্ছে: গুলশানে তার বাসা থেকে ১৯ বোতল বিদেশি মদ পাওয়ায় তার বিরুদ্ধে গুলশান থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হচ্ছে। অবৈধভাবে ওয়াকিটকি ব্যাবহার করার জন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনে মামলা করা হবে। তার বাসা থেকে হরিণের চামড়া পাওয়ায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে একটি মামলা করা হবে, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিভিন্ন ব্যক্তির নামে কুরুচিপূর্ণ মন্তব্য করার কারণে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হবে। এ ছাড়া বাসা থেকে ক্যাঙ্গারুর চামড়া জব্দ করার ঘটনায় হেলেনার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে আরেকটি মামলা করা হবে।

বিজ্ঞাপন

পল্লবী থানায় হচ্ছে এক মামলা: মিরপুর-১১ নম্বর সেক্টরে আইপি টিভির অফিসে স্যাটেলাইট সরঞ্জামাদি পাওয়ার কারণে তার বিরুদ্ধে বিটিআরসি আইনে মামলা করা হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার গুলশানের বাসা থেকে হেলেনা জাহাঙ্গীরকে আটক করে র‌্যাব। এরপর তাকে র‌্যাব সদর দফতরে নেওয়া হয়। গুলশানে বাসায় অভিযান শেষে মিরপুরে জয়যাত্রা ফাউন্ডেশন ও জয়যাত্রা আইপি টিভির অফিসেও অভিযান চালায় র‌্যাব। উভয় অভিযানে বেশকিছু অবৈধ সরঞ্জাম জব্দ করা হয়েছে।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপকমিটিতে অব্যহতিপ্রাপ্ত হেলেনা জাহাঙ্গীর দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডের জন্য সম্প্রতি সমালোচনার মুখে পড়েন।

রাজধানীর গুলশান থেকে আটকের পর র‌্যাব সদর দফতরে নিয়ে হেলেনা জাহাঙ্গীরকে রাতভর জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদ শেষে হেলেনা জাহাঙ্গীরকে গুলশান থানায় হস্তান্তরের আগে তার বিরুদ্ধে অভিযোগগুলো আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের জানায় র‌্যাব।

সারাবাংলা/ইউজে/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন