বিজ্ঞাপন

অনির্দিষ্টকালের বিরতিতে বেন স্টোকস

July 30, 2021 | 11:59 pm

স্পোর্টস ডেস্ক

সব ধরনের ক্রিকেটকে অনির্দিষ্টকালের জন্য বিরতি বলে দিলেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস। নিজের মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

শুক্রবার (৩০ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। স্টোকসের সিদ্ধান্তকে ইসিবি সম্মান জানিয়ে পূর্ণ সমর্থন দিচ্ছে বলেও জানিয়েছে।

করোনাকালীন ক্রিকেটে পরিবারের বাইরে দীর্ঘদিন ধরে জৈব-সুরক্ষা বলয়ে আটকে থাকতে হচ্ছে ক্রিকেটারদের। স্টোকসকে গত বছরের বেশিরভাগ সময়ই থাকতে হয়েছে জৈব-সুরক্ষা বলয়ে। এর মধ্যেই ক্যানসার আক্রান্ত বাবাকে হারিয়েছেন তিনি। এদিকে আঙুলের চোটটাও বেশ ভোগাচ্ছে ইংলিশ তারকাকে। এসব কারণেই মূলত ক্রিকেট থেকে আপাতত দূরে থাকতে চাইছেন।

স্টোকস ইসিবি’কে জানিয়েছেন, জৈব-সুরক্ষা বলয়ের ‘বন্দি দশা’ থেকে কিছু সময় পুরোপুরি মুক্ত থাকতে চান। আর সে কারণেই আসন্ন গুরুত্বপূর্ণ ভারত সিরিজের দল থেকেও নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন।

বিজ্ঞাপন

স্টোকসের এই সীদ্ধান্তকে পূর্ণ সমর্থনই দিচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। ইসিবির ক্রিকেট পরিচালক অ্যাশলে জাইলস এমন সীদ্ধান্তের কারণে স্টোকসকে সাহসী বলেছেন। পাশাপাশি তাকে দ্রুতই ইংল্যান্ডের জার্সিতে ফের খেলতে দেখার আশাবাদও জানিয়েছেন।

জাইলস বলেন, ‘বেন (স্টোকস) তার অনুভূতি ও সুস্থতার বিষয়ে মুখ খুলতে অসীম সাহস দেখিয়েছে। আমাদের দলের সবার মানসিক স্বাস্থ্য ও কল্যাণই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল এবং থাকবে। আমাদের খেলোয়াড়রা সবসময়ই নিজেদের প্রস্তুত করে নিরবিচ্ছিন্নভাবে দেশের হয়ে খেলতে চায়।’

স্টোকসের সিদ্ধান্তের বিষয়ে জাইলস বলেন, ‘চলমান মহামারি খেলোয়াড়দের পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। এমন একটি পরিস্থিতি যেখানে স্বাধীনতা খুবই সামান্য, পরিবারের কাছ থেকেও অনেকটা সময় নিয়ে নিতে হচ্ছে; যা অত্যন্ত চ্যালেঞ্জিং। গত ১৬ মাস ধরে এই পরিবেশে প্রায় ক্রমাগত অবস্থান করার বিষয়টি সবার সুস্থতার ওপর প্রভাব ফেলছে। বেনের (বেন স্টোকস) যতক্ষণ মনে হয় তার বিশ্রাম প্রয়োজন, সেটি তাকে দেওয়া হবে। আর আমরা ভবিষ্যতে ইংল্যান্ডের হয়ে তাকে আবার ক্রিকেট খেলতে দেখব নিশ্চয়।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন