বিজ্ঞাপন

লঘুচাপের প্রভাব কেটে গেছে, তাপমাত্রা বাড়ার আভাস

July 31, 2021 | 11:02 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত দুইদিন ধরে বাংলাদেশের ওপরে থাকা সুস্পষ্ট লঘুচাপের প্রভাব কেটে গেছে। ফলে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

আবহাওয়ার সিনপটিক অবস্থা অনুযায়ী, বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা ও তৎসংলগ্ন ভারতের পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি বর্তমানে সুস্পস্ট লঘুচাপ হিসেবে বিহার ও এর আশপাশের পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ সুস্পস্ট লঘুচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, বর্তমানে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। সে কারণে দেশের বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র/ বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও মাঝারি ধরনের অতি থেকে ভারীবর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির প্রবণতা কমে যাবে।

বিজ্ঞাপন

এদিকে লঘুচাপের প্রভাব কেটে যাওয়ায়, রাজশাহী, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ দমকা বা অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন