বিজ্ঞাপন

জাতীয় কবির প্রতি শিল্পী পরিবারের শ্রদ্ধাঞ্জলী

July 31, 2021 | 3:09 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ‘নজরুলের গানে নারী মানস’ বিষয়ে ‘আঁচল ভরা ফুল’ অনুষ্ঠানে বাবা ও মায়ের সঙ্গে দীর্ঘ প্রায় আট বছর পর সঙ্গীত পরিবেশন করলেন পুত্র ইউসুফ আহমেদ খান। প্রায় আট বছর আগে বাবা ওস্তাদ ইয়াকুব আলী খান ও মা উম্মে জোহরা হক-এর সঙ্গে একই অনুষ্ঠানে গান গেয়েছিলেন শিল্পী ইউসুফ। উত্তর আমেরিকা নজরুল সম্মেলন উপলক্ষ্যে একটি পারফর্মিং আর্টস ইন্সটিটিউট আয়োজিত ‘আঁচল ভরা ফুল’ অনুষ্ঠানে আজ সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে আয়োজকদের অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে অনুষ্ঠানটি দেখা যাবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের শুরুতেই উম্মে জোহরা হক ‘চাঁদের মতো নীরবে’ গানটি পরিবেশন করবেন। এই অনুষ্ঠানের মূল আকর্ষণই মূলত তিনি। কারণ সাধারণত এখন উম্মে জোহরা হককে সঙ্গীত পরিবেশন করতে দেখাই যায়না। ওস্তাদ ইয়াকুব আলী খানকে ‘তুমি বেনকু বাজাও’, ‘বধূ তোমার আমার’, ইউসুফ আহমেদ খানকে ‘গহীন রাতে’, ‘আমার নয়নে’সহ আরো বেশকিছু নজরুল সঙ্গীত পরিবেশন করতে দেখা যাবে।

অনুষ্ঠানে অংশগ্রহন করা প্রসঙ্গে উম্মে জোহরা হক বলেন, ‘আমার ভীষণ প্রিয় গানের মধ্যে চাঁদের মতো নীরবে গানটি ভীষণ প্রিয়। স্বল্প পরিসরে আমার আদরের সন্তান ইউসুফের নিজস্ব স্টুডিওতে অনুষ্ঠানটির রেকর্ডিং সম্পন্ন হয়েছে। আমার কাছে ভীষণ ভালোলেগেছে। হয়তো আরো বড় পরিসরে অনুষ্ঠানটি করা গেলে আরো ভালো হতো। কিন্তু করোনার কারণে অনেক সতর্ক থেকে আমাদেরকে অনুষ্ঠানটি করতে হয়েছে। তারপরও যতোটুকু আমরা করতে পেরেছি বেশ ভালো হয়েছে, আলহামদুলিল্লাহ।’

ছবিতে বাম থেকে গীটারিস্ট শাকিল মোহাম্মদ দীপন, ওস্তাদ ইয়াকুব আলী খান, উম্মে জোহরা হক, ইউসুফ আহমেদ খান ও পল্লব স্যানাল

ছবিতে বাম থেকে গীটারিস্ট শাকিল মোহাম্মদ দীপন, ওস্তাদ ইয়াকুব আলী খান, উম্মে জোহরা হক, ইউসুফ আহমেদ খান ও পল্লব স্যানাল

ওস্তাদ ইয়াকুব আলী খান বলেন, ‘অনুষ্ঠানটির বিষয় হলো নজরুলের প্রেমের গানে নারী মানস। তাই বিষয়ের সাথে সঙ্গতি রেখে একজন নারী কন্ঠের চাঁদের মতো নীরবে গানটির পরিবেশনা দিয়ে অনুষ্ঠান শুরু হয়েছে। অনুষ্ঠানের শুরুতইে এমন গানের পরিবেশনা খুউব প্রাসঙ্গিক মনে হয়েছে। আমার কাছে খুবই ভালোলেগেছে।’

বিজ্ঞাপন

ইউসুফ আহমেদ খান বলেন, ‘আমার স্টুডিও আহ্বালাদ গড়ে তোলার পর বাবা মা’কে নিয়ে একসঙ্গে গান রেকর্ড করার পর আমার মনে হয়েছে আমার স্টুডিও প্রতিষ্ঠা করা স্বার্থক হয়েছে। এই আয়োজনের সাথে সম্পৃক্ত সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই।’ উল্লেখ্য অনুষ্ঠানটির উপস্থাপনা করেছেন দিলরুবা সাথী এবং এতে যন্ত্র সঙ্গীতশিল্পী হিসেবে ছিলেন পল্লব স্যানাল (তবলায়) ও শাকিল মোহাম্মদ দীপন (গীটারে)।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন