বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক হলেন জর্জ বেইলি

August 1, 2021 | 11:49 am

স্পোর্টস ডেস্ক

এক সময় নেতৃত্ব দিয়েছেন অস্ট্রেলিয়া জাতীয় দলকে। এবারে নেতৃত্ব দিবেন সেই জাতীয় দল গড়ার নির্বাচন প্যানেলকে। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক জর্জ বেইলি এবারে দলটির প্রধান নির্বাচকের দায়িত্ব গ্রহণ করলেন। অবশ্য এর আগে প্রায় দেড় বছর ধরেই দলটির নির্বাচক হিসেবে কাজ করছিলেন বেইলি। এবারে পদোন্নতি হয়ে বনে গেলেন প্রধান নির্বাচক।

বিজ্ঞাপন

দীর্ঘদিন অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক ট্রেভর হন্সের সঙ্গে চুক্তি বাড়ায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া-সিএ। আর এরপরেই দলটির প্রধান নির্বাচকের দায়িত্ব তুলে দেওয়া হলো বেইলির হাতে। ৬৭ বছর বয়সী হন্স দুই মেয়াদে অজিদের প্রধান নির্বাচকের দায়িত্ব শেষ হচ্ছে অগাস্টেই।

সাবেক ব্যাটসম্যান বেইলি গত বছরের ফেব্রুয়ারি থেকে দায়িত্ব পালন করছেন নির্বাচক হিসেবে। অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন বলে বিবেচিত গ্রেগ চ্যাপেলের স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি। এবার পেলেন আরও বড় দায়িত্ব।

বেইলির এই নিয়োগ বেশ কিছু দিক থেকে উল্লেখযোগ্য ঘটনা অস্ট্রেলিয়ান ক্রিকেটে। তার বয়স মাত্র ৩৮। গত বছরের জানুয়ারিতেও ক্রিকেটার হিসেবে ছিলেন মাঠে। অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচকের ভার যুগে যুগে যাদের ওপর পড়েছে, স্যার ডন ব্র্যাডম্যান থেকে অ্যান্ড্রু হিলডিচ, জন ইনভেরারিটি কিংবা রডনি মার্শ, তাদের মধ্যেও এত কম বয়সে এই দায়িত্ব পাননি কেউই।

বিজ্ঞাপন

উল্লেখযোগ্য আরো একটি ব্যাপার হচ্ছে, অস্ট্রেলিয়ার ইতিহাসে তিনিই প্রথম প্রধান নির্বাচক যার ক্রিকেটের সর্বকনিষ্ঠ সংস্করণ টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা রয়েছে। এর আগে জেমি কক্স, অ্যান্ড্র বিকেল, মাইকেল ক্লার্ক (অধিনায়কত্বের সময়) নির্বাচক প্যানেলে ছিলেন, যাদের টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে। তবে তারা কেউই ছিলেন না প্রধান নির্বাচক। শুধু ২১৩টি টি-টোয়েন্টিই খেলেননি বেইলি, সেই সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নেতৃত্বও দিয়েছেন তিনি।

হন্সের বিদায়ের মধ্য দিয়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটের একটি অধ্যায়েরও শেষ হচ্ছে। প্রথম দফায় তিনি প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেন ১৯৯৫ থেকে ২০০৫ পর্যন্ত। অস্ট্রেলিয়ান ক্রিকেট ইতিহাসের সেরা সময় বলা যায় সেটিকে। দুটি ওয়ানডে বিশ্বকাপ জয় করে তারা, রানার্স আপ হয় একটিতে। টেস্ট আঙিনায় অস্ট্রেলিয়া প্রতিষ্ঠিত করে নিজেদের শ্রেষ্ঠত্ব। গড়া হয় দুই দফায় টানা ১৬ টেস্ট জয়ের বিশ্বরেকর্ড। আলোচিত ২০০৫ অ্যাশেজে হারার পর দায়িত্ব ছেড়ে দেন তিনি।

প্রথম মেয়াদে দায়িত্ব ছাড়ার পর আবারও ২০১৪ সালে হন্স ফেরেন অস্ট্রেলিয়ার নির্বাচক প্যানেলে। ২০১৬ সালে দ্বিতীয় দফায় দায়িত্ব নেন প্রধান নির্বাচক হিসেবে। তার সেই মেয়াদ শেষ হয় গত বছর। তবে ক্রিকেট বোর্ডের অনুরোধে মেয়াদ আরও বাড়াতে রাজি হন তিনি। অবশেষে থামল সেই পথচলা। প্রধান নির্বাচক বেইলির সঙ্গে নির্বাচক প্যানেলে আছেন এখন পদাধিকার বলে কোচ জাস্টিন ল্যাঙ্গার। তৃতীয় নির্বাচকের নাম শিগগিরই ঘোষণা করা হবে বলে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন